আজ রাজ্যের তিন জায়গায় করোনা টিকার ড্রাই রান

148
ছবি: সংগৃহীত।

কলকাতা: গোটা দেশের পাশাপাশি শনিবার রাজ্যের তিন জায়গায় হবে করোনা টিকার ড্রাই রান। এদিন দত্তাবাদ, মধ্যমগ্রাম ও আমডাঙায় স্বাস্থ্যকেন্দ্রে ২৫ জন করে স্বাস্থ্যকর্মী মহড়ায় অংশ নেবেন। তার প্রস্তুতিও সেরা ফেলা হয়েছে।

করোনার থাবায় বিধ্বস্ত গোটা বিশ্ব। মারণ ভাইরাসকে ঠেকাতে নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। চলছে প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ। এদিন দেশের বিভিন্ন জায়গার পাশাপাশি বিধাননগর পুরসভার অন্তর্গত দত্তাবাদ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, মধ্যমগ্রাম পুরসভার অন্তর্গত আর্বান প্রাইমারি হেলথ সেন্টার ফোর এবং আমডাঙা গ্রামীণ হাসপাতালে টিকাকরণ প্রক্রিয়ার ড্রাই রান বা মহড়া হবে। উত্তর ২৪ পরগনার দুই কেন্দ্রও এই মহড়ার প্রস্তুত। প্রতিষেধক এলে তা দেওয়ার সময় কি করতে হবে, কি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে সেসব বুঝে নিতেই শুরু হয়েছে ড্রাই রান।

- Advertisement -

প্রসঙ্গত, নতুন বছরের প্রথম দিনই ভারতে জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য ছাড়পত্র পেয়েছে অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ড। সূত্রের খবর, জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য টিকার অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। অক্সফোর্ডের সঙ্গে যৌথ উদ্যোগে টিকা তৈরি করেছে সিরাম ইনস্টিটিউট। কবে থেকে এবং কিভাবে টিকার প্রয়োগ হবে তা আগামী সপ্তাহে ঘোষণা করা হতে পারে। তবে, টিকা প্রয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন করোনা যোদ্ধারা। এরপর দেশজুড়ে গণ টিকাকরণ হবে।