বন্ধ স্কুল, লোকহিতৈষীর উদ্যোগে শুরু দুয়ারে স্কুল

161

জলপাইগুড়ি: কোভিড আবহে সংক্রমণ মোকাবিলায় বন্ধ স্কুল। স্বাভাবিকভাবেই প্রায় দেড় বছরের বেশী সময় ধরে সরাসরিভাবে স্কুলের সঙ্গে কোনও যোগাযোগ নেই পড়ুয়াদের। চলছে অনলাইন ক্লাস। এছাড়াও বাড়ি-বাড়ি গিয়ে পাঠ দানের কথা বলা হয়েছিল শিক্ষা দপ্তরের তরফে। তবে, এসবের বাস্তবতা নিয়ে খানিক প্রশ্ন থেকেই যায়। এই পরিস্থিতিতে পড়ুয়াদের একত্রিত করে দুয়ারে শিক্ষক কর্মসূচির সূচনা হল জলপাইগুড়িতে। সৌজন্যে স্বেচ্ছাসেবী সংগঠন লোকহিতৈষী।

বুধবার সংগঠনের তরফে খড়িয়া গ্রামপঞ্চায়েত এলাকায় গদাধর কলোনীর শিশু শিক্ষা কেন্দ্রে তৃতীয় এবং চতুর্থ শ্রেনীর ছাত্রছাত্রীদের পাঠ দান করা হয়। লোকহিতৌষীর সদস্যদের এহেন কর্মকাণ্ডে খুশি হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় স্কুল শিক্ষক-শিক্ষিকা সহ স্থানীয় পঞ্চায়েত রত্না ধর। অন্যদিকে সংগঠনের এহেন উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন স্থানীয়রা।

- Advertisement -

সংগঠনের তরফে মনোজ কুমার রায় বলেন, ‘স্কুল বন্ধ থাকলেও শিক্ষকরা অনলাইন ক্লাস নিচ্ছেন। এছাড়াও শিক্ষক সংগঠনগুলির তরফে পড়ুয়াদের একত্রিত করে চলছে পড়াশোনা। এতকিছুর পরেও বহু পড়ুয়া বঞ্চিত। তাঁদের জন্যেই আমাদের এই প্রয়াস। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন করে ক্লাস চলবে। অন্যদিকে, গ্রাম পঞ্চায়েতের বুথে বুথে ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে।’ তাঁর কথায় এদিন প্রায় ২৫ জন পড়ুয়া উপস্থিত ছিল। আইনজীবী শ্রেয়সী চট্টোপাধ্যায়ের উদ্যোগে পড়ুয়াদের টিফিনের বন্দোবস্ত করা হয়।