নয়াদিল্লি, ৩০ নভেম্বরঃ ভারতের বুলেট ট্রেনের থেকেও কঠিন চ্যালেঞ্জ নিতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহী সরকার। দুবাইয়ের সঙ্গে মুম্বইকে রেলপথে জুড়ে দেওয়ার পরিকল্পনা করেছে দুবাইয়ের একটি সংস্থা।

জানা গিয়েছে, দুবাইয়ের ফুজাইরা থেকে মুম্বইয়ের দূরত্ব ২০০০ কিলোমিটার। গোটা রাস্তাটাই হবে সমুদ্রের নীচে দিয়ে। তবে লাইনটি হবে ভাসমান। ভবিষ্যতে ওই পথে যাত্রী পরিবহণ করা হবে। পাশাপাশি ওই রাস্তায় চালানো হবে পণ্যবাহী ট্রেনও। একইসঙ্গে বসানো হবে তেলের পাইপ লাইনও।

দুবাইয়ের ন্যাশনাল অ্যাডভাইসর ব্যুরো লিমিটেড-এর প্রতিষ্ঠাতা আলশেখি খালিজ জানিয়েছেন, গোটা ব্যাপারটাই এখনও পরিকল্পনার পর্যায়ে রয়েছে। দুবাইয়ের ফুজাইরার সঙ্গে মুম্বইকে রেলপথে জুড়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। উদ্দেশ্য, দু-দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য অনেকটাই বাড়িয়ে ফেলা। ফুজাইরা থেকে তেল পাঠানো হবে মম্বইয়ে। অন্যদিকে, নর্মদার অতিরিক্ত জল নিয়ে আসা হবে দুবাইয়ে। ওই পথটি বিভিন্ন সংস্থাও তাদের বাণিজ্যের জন্য ব্যবহার করতে পারবে।

আলশেখি জানিয়েছেন, এই ধরনের কোনও রেললাইন পাতা যাবে কিনা, তা প্রথমেই সমীক্ষা করে দেখতে হবে। গোটা পথের দূরত্ব হবে ২০০০ কিলোমিটার। ফলে দূরত্বটা মাথায় রাখতেই হচ্ছে।