ডাম্পিং গ্রাউন্ড নেই, ইসলামপুর পুর এলাকায জমছে আবর্জনার স্তূপ

278

ইসলামপুর : দুই দশকে ইসলামপুর পুরসভায ডাম্পিং গ্রাউন্ড তৈরি না হওয়ায় করোনা সংকটের আবহে ইসলামপুর পুর এলাকার বিভিন্ন রাস্তার পাশে আবর্জনার পাহাড় জমছে। এর জেরে নানা রোগ ছড়ানোর আশঙ্কাও করছেন অনেকে। তাই এই সমস্যাটি এখন সাধারণ মানুষের মাথাব্যথার কারণ হযে উঠেছে।

পুরসভার মেয়াদ ইতিমধ্যে শেষ হওয়ায় এই মর্মে প্রাক্তন কাউন্সিলারদের বড় অংশই উদাসীন  বলে অভিযোগ। স্বাভাবিকভাবেই সাফাইকর্মীদের একাংশও এই সুযোগে কাজে ফাঁকি দিচ্ছেন বলে অভিযোগ উঠতে শুরু করেছে। পুরসভার প্রশাসক কানাইযালাল আগরওযাল অবশ্য সমস্যার কথা অস্বীকার করতে পারেননি। তবে বিভিন্ন এলাকা স্যানিটাইজ করা এবং ডাম্পিং গ্রাউন্ডের কাজে আরও গতি আনা হবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

- Advertisement -

ইসলামপুর শহরের বেশ কিছু এলাকায় দুর্গন্ধে পথচলাই দায় হয়ে উঠেছে মানুষের। দুই দশকে পুরসভার ডাম্পিং গ্রাউন্ড তৈরি না হওয়ায় শহরের বিভিন্ন মূল রাস্তার ধার কার্যত ডাম্পিং গ্রাউন্ডে পরিণত হয়ে উঠেছে। এমনকি শহরের ১৭টি ওয়ার্ডে যত ভ্যাটের প্রযোজন, তা নেই।  সাধারণ মানুষের অভিযোগ, নিয়মিত ভ্যাট পরিষ্কার না করায় রাস্তার পাশে প্রায়শই আবর্জনার স্তূপ জমে থাকছে। ১৭, ১৬ এবং ৯ নম্বর ওয়ার্ডের পাশ দিযে যাওয়া তিস্তা ক্যানাল সংলগ্ন রাস্তায় আবর্জনার পাহাড় জমেছে। শহরের পিডব্লিউডি মোড়, পুর বাস টার্মিনাসের একপাশে আবর্জনার স্তূপ প্রায়শই জমে থাকছে। তাছাড়া শহরের সমস্ত ওয়ার্ডে বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা টানার ভ্যান না পৌঁছানোতে সাধারণ মানুষও রাস্তার পাশে যত্রতত্র আবর্জনা ফেলছেন। স্বভাবতই প্রশ্ন উঠছে, দুই দশক পার হতে চললেও পুরসভার কোনও স্থায়ী ডাম্পিং গ্রাউন্ডের ব্যবস্থা করা গেল না কেন? বিশেষ করে করোনার আবহে শহরকে আবর্জনামুক্ত রাখতে পুরসভার কি সুষ্ঠু পরিকল্পনা নেওয়া উচিত ছিল না ? আবর্জনা সাফাইয়ের নামে নিয়মরক্ষার প্রক্রিয়া কতদিন চলবে? শহরে মশার উপদ্রব মারাত্মক আকার নিয়েছে। এই সময় ডেঙ্গির প্রকোপের সম্ভাবনাও বেড়ে যায়। এর সঙ্গে করোনা সংকট তো রয়েছেই।

পুরসভার প্রশাসক কানাইয়ালাল আগরওয়াল বলেন, ‘পরিষেবা নিয়ে পুরসভা কোনওদিনই নিষ্ক্রিয় ছিল না। তবে স্থায়ী ডাম্পিং গ্রাউন্ড না থাকায় সমস্যা হচ্ছে। যদিও স্থায়ী ডাম্পিং গ্রাউন্ড তৈরির কাজ জোরকদমে চলছে। বর্ষার কারণে কিছু ক্ষেত্রে আবর্জনা সাফাই নিয়ে সমস্যা হচ্ছে। তবে যে সমস্ত এলাকায় আবর্জনার স্তূপ জমছে, শীঘ্রই এলাকাগুলি স্যানিটাইজ করা হবে।

ছবি- ইসলামপুরে রাস্তার পাশে আবর্জনার স্তূপ।

তথ্য ও ছবি- অরুণ ঝা