২১১ বছরে পদার্পণ বসুনিয়া বাড়ির দুর্গা পুজোর

268

ময়নাগুড়ি: উত্তরঙ্গের অন্যতম প্রাচীন পুজোর মধ্যে ময়নাগুড়ি ব্লকের আমগুড়ি বসুনিয়া বাড়ির দুর্গা পূজার নাম ছড়িয়ে রয়েছে। চলতি বছরে ২১১ বছরে পদার্পণ করল এই বসুনিয়া বাড়ির দুর্গা পূজা। বসুনিয়া বাড়ির অন্যতম সদস্য সুনীল কুমার বসুনিয়া জানান, করোনা আতঙ্কের জেরে পূজাতে কিছু কাটছাট করা হলেও নিয়ম করেই রাজসিকভাবে মা দুর্গার পূজা করা হবে। প্রতিমার কাপড় প্রতিবার আসাম থেকে আনা হয়ে থাকলেও চলতি বছর আসাম থেকে সেই সকল সরঞ্জাম আনা সম্ভব হয়নি। মা দুর্গাকে রাজবংশীদের ঐতিহ্যবাহী পোশাক পাটানি পরিয়ে নতুনভাবে সজ্জিত করা হয়েছে।

পূজার অন্যতম বিশেষত্ব হল সাবেকিয়ানা। এখানে মা দুর্গা পূজিত হন রাজবংশী বধূ রূপে। ষষ্ঠীর দিন থেকেই দেবীর বোধনের পর থেকে মায়ের আরাধনায় মেতে ওঠে এই পূজা। এলাকাবাসীরাও শামিল হন এই পূজায়। দূর দূরান্ত থেকে মানুষজনের পাশাপাশি রামশাই ও গরুমারাতে বেড়াতে আসা পর্যটকেরাও শামিল হয় এই পূজায়। অষ্টমীর দিন প্রসাদ বিতরণে মানুষের ভিড় উপচে পরে এই বসুনিয়া বাড়ির পূজায়।

- Advertisement -

সুনীল বাবু জানান, সামজিক দূরত্ব বজায় রেখে সব নিয়ম মেনে পূজা সম্পাদিত করা হবে। খোলমেলাভাবেই তৈরি হচ্ছে প্যাণ্ডেল। তবে এবার পূজায় দীর্ঘদিন ধরে চলে আসা বলি প্রথা বন্ধ হয়েছে। পূজার আগে আলোচনা করে পূজা কমিটির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যান্য জায়গাতেও বলি প্রথা বন্ধ হয়ে গিয়েছে তাই তারাও এবার থেকে বলি বন্ধ করে দিয়েছে।