ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান

482

অনলাইন ডেস্ক: ১ ঘণ্টার মধ্য়ে দুবার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল যথাক্রমে ৪.২ এবং ৩.৬।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার সকাল ১১টে ৪৯মিনিট নাগাদ আন্দামানে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ডিগলিপুর থেকে ১৪৮ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ৫৩ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২।

- Advertisement -

এরপরের কম্পনটি হয় দুপুর ১২টা ৩০ নাগাদ। ভূমিকম্পের কেন্দ্রস্থল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্টব্লেয়ার থেকে ১৪৩ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। ভূপৃষ্ঠ থেকে ৭১ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। এই ভূমিকম্পের জেরে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬।

এদিকে শনিবার ভোরে পরপর ভূমিকম্পে কেঁপে উঠল ভূস্বর্গ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার ভোর ৪টা ১৮ মিনিট নাগাদ প্রথম ভূমিকম্প অনুভূত হয়। জম্মু ও কাশ্মীরের কাতরা থেকে ৯১ কিলোমিটার পূর্ব-উত্তর পূর্বে ছিল ভূমিকম্পের উৎসস্থল। গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৮।

এদিন ভোর ৪টা ২৯ মিনিট নাগাদ ফের ভূমিকম্প অনুভূত হয় ভূস্বর্গে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের পহেলগাম থেকে ৬৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে ছিল ভূমিকম্পের উৎসস্থল। গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। তবে ভূমিকম্পে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।