পরপর ভূমিকম্পে কেঁপে উঠল ভূস্বর্গ

308
পিটিআই

শ্রীনগর: পরপর ভূমিকম্পে কেঁপে উঠল ভূস্বর্গ। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার ভোরট ৪টা ১৮ মিনিট নাগাদ প্রথম ভূমিকম্প অনুভূত হয়। জম্মু ও কাশ্মীরের কাতরা থেকে ৯১ কিলোমিটার পূর্ব-উত্তর পূর্বে ছিল ভূমিকম্পের উৎসস্থল। গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৮।

- Advertisement -

এদিন ভোর ৪টা ২৯ মিনিট নাগাদ ফের ভূমিকম্প অনুভূত হয় ভূস্বর্গে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের পহেলগাম থেকে ৬৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে ছিল ভূমিকম্পের উৎসস্থল। গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। তবে ভূমিকম্পে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এর আগে গত সোমবার ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, গত সোমবার সকাল ৬টা ৫৪ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। ভূমিকম্পের উৎসস্থল জম্মু ও কাশ্মীরের হানলে থেকে ৫১ কিলোমিটার উত্তর পশ্চিমে। এর গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

গতকাল ভূমিকম্পে কেঁপে ওঠে হিমাচল প্রদেশের সিমলা ও তার আশপাশের এলাকা৷ সিমলার মৌসম বিভাগ সূত্রে খবর, চাম্বা জেলায় সকাল ৬টা ২৫ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়৷ রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ২.৯৷ তবে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। প্রায় প্রত্যেকদিনই দেশের কোনও না কোনও প্রান্তে ভূমিকম্প হচ্ছে। কখনও মৃদু তো কখনও জোরালো। এভাবে একের পর এক ভূমিকম্প কোনও বড় বিপদের ইঙ্গিত নয়তো? চিন্তায় রয়েছেন ভূবিজ্ঞানীরাও।