ফের ভূমিকম্পে কেঁপে উঠল নাসিক

309
পিটিআই

মুম্বই: ফের ভূমিকম্প মহারাষ্ট্রের নাসিকে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.২।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার ভোর ৪টা ১৭ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল নাসিক থেকে ৯৩ কিলোমিটার পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উপকেন্দ্র। তবে ভূমিকম্পে প্রাণহানি বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

- Advertisement -

প্রসঙ্গত, এর আগে গত সোমবার ভূমিকম্প হয় মুম্বইয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। তার আগে গত শনিবার সকালেও ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর মুম্বই। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্প অনুভূত হয় মুম্বই ও নাসিকে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৭। কম্পনের কেন্দ্র মুম্বইয়ের ৯৮ কিলোমিটার উত্তরে। এছাড়া তার আগে অর্থাৎ শুক্রবার রাত ১১টা ৪১ মিনিট নাগাদ নাসিকেও কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪। নাসিক শহরের ৯৮ কিলোমিটার পশ্চিমে এই ভূমিকম্পের কেন্দ্র। এরপর ফের দ্বিতীয়বার কম্পন অনুভূত হয় পরদিন অর্থাৎ শনিবার ভোর ৫ টা ১২ মিনিট নাগাদ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। নাসিক শহরের ৯৫ কিলোমিটার পশ্চিমে ছিল ভূমিকম্পের কেন্দ্র। ভূমিকম্পের জেরে নাসিক সহ তার পার্শ্ববর্তী এলাকা কেঁপে ওঠে। আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। যদিও কম্পন বেশিক্ষণ স্থায়ী হয়নি।

বিগত বেশ কয়েকদিন ধরে দেশের বিভিন্ন প্রান্তে যেভাবে ভূমিকম্প হচ্ছে, কম্পনের মাত্রা কম থাকলেও একের পর এক কম্পন ভূবিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। কারণ স্বল্প মাত্রার এই ভূমিকম্পই কোনও বড় দুর্যোগের ইঙ্গিত নিয়ে আসছে কিনা মনে করছেন অনেকেই।