ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান

381

অনলাইন ডেস্ক: জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.১।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার দুপুর ৩টে ৮মিনিট নাগাদ আন্দামানে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ১১০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপূর্বে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

- Advertisement -

এর আগে এদিন সকালে লাদাখ কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার ভোর ৪টা ৪৪মিনিট নাগাদ লাদাখে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল কার্গিল থেকে ১১০ কিলোমিটার উত্তর উত্তর পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এর আগে গত বৃহস্পতিবারই ভূমিকম্পে কেঁপে ওঠে কার্গিল। বৃহস্পতিবার সকাল ৯টা ২২মিনিটি নাগাদ ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২। বিগত কয়েকদিন ধরেই বিভিন্ন প্রান্ত ভূমিকম্পে যেভাবে কেঁপে উঠছে, এভাবে একের পর এক ভূমিকম্প ভূবিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।