পরপর ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পূর্ব ভারত

221
ছবি : সংগৃহীত

নয়াদিল্লি: পরপর ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর-পূর্ব ভারত। তীব্রতা কম হলেও ভূমিকম্পে কেঁপে ওঠে অসম, মেঘালয়, মণিপুর। তবে ভূমিকম্পে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার গভীর রাতে ২টা ৪মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। ভূমিকম্পের উৎসস্থল অসমের তেজপুর থেকে ৩৬ কিলোমিটার পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে। ভূমিকম্পের গভীরতা ভূপৃষ্ঠ থেকে ২২ কিলোমিটার গভীরে।

- Advertisement -

এর আগে ভূমিকম্প অনুভূত হয় মণিপুরের মাইরাংয়ে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী, গতকাল রাত ১টা ৬ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.০। ভূমিকম্পের উৎসস্থল মণিপুরের মাইরাংয় থেকে ৩৯ কিলোমিটার পূর্ব থেকে দক্ষিণ-পূর্বে। ভূমিকম্পের গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

পাশাপাশি মেঘালয়ের পশ্চিম খাসি পাহাড়েও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৬। এদিন ভোর ৪টা ২০ মিনিট ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল নংপোহ থেকে ৫৮ কিলোমিটার পশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিমে। দশ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের গভীরতা।