করোনা থেকে বাঁচতে তুলসী পাতার রস খান, পরামর্শ মন্ত্রীর

478
ভেষজ গাছ রোপণ অনুষ্ঠানে মন্ত্রী।

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: করোনা সংক্রমণ থেকে বাঁচার প্রকৃত দাওয়াই কী? তা এখনও হাঁতড়ে বেড়াচ্ছেন চিকিৎসকরা। তবে এই রাজ্যের রাজনৈতিক দলের নেতামন্ত্রীরা করোনার আসল দাওয়াই কী তা অবশ্য জেনে ফেলেছেন! রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ সম্প্রতি বলেছিলেন, নিম পাতার রস খেলেই নাকি করোনা  সংক্রমণ থেকে মুক্তি মিলবে। এবার দিলীপ ঘোষের পালটা করোনার দাওয়াই বাতলে দিলেন রাজ্যের মন্ত্রী তথা পূর্ব বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি স্বপন দেবনাথ।

রবিবার কালনা মহকুমা হাসপাতালে ভেষজ গাছ রোপণ অনুষ্ঠানে যোগ দিয়ে স্বপন দেবনাথ বলেন, ‘করোনার প্রতিষেধক তুলসী পাতা।’ করোনা সংক্রমণ থেকে বাঁচতে তিনি সকলকে তুলসী পাতার রস খাওয়ার পরামর্শ দেন। মন্ত্রীর মুখ থেকে এমন কথা শুনে হাসপাতালে উপস্থিত সকলেই স্তম্ভিত হয়ে যান।

- Advertisement -

হাসপাতাল সুপার কৃষ্ণচন্দ্র বড়াই যদিও স্পষ্ট করে দেন, করোনার সঙ্গে তুলসী পাতার কোনও সম্পর্ক নেই। তবে শরীরের ইমিউনিটি বাড়ানোর ক্ষেত্রে তুলসীর গুনাগুন রয়েছে।

কালনা মহকুমা হসপাতালের এক একরেরও বেশি জমি ফাঁকা পড়ে রয়েছে। ওই ফাঁকা জমির একাংশে ভেষজ গাছ লাগানোর পরিকল্পনা নেয় বর্ধমান জেলা প্রকৃতি ও পশুপ্রেমী সংস্থা। এদিন সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ, শিক্ষারত্ন তাপস কার্ফা, কালনা হাসপাতালের সুপার কৃষ্ণচন্দ্র বড়াই সহ অন্যরা।

নিজের হাতে তুলসী গাছ রোপণ করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী স্বপন দেবনাথ তুলসীর গুনাগুন ব্যাখ্যা করেন। তিনি বলেন, ‘তুলসী পাতা ঠাকুর পুজোতে যেমন লাগে তেমনি মানব শরীরের পক্ষেও উপকারী।’ করোনা সংক্রমণ থেকে মুক্তি পেতে মন্ত্রী সাধারণ মানুষকে তুলসী পাতার রস খাওয়ার পরামর্শ দেন।