কোলিয়ারির উৎপাদন বাড়াতে নয়া প্রকল্প! জমি পুনরুদ্ধারে জারি নোটিশ

83

আসানসোল: কয়লার উৎপাদন বাড়াতে ইসিএলের সোদপুর এরিয়ায় চিনাকুড়ি গ্রুপের চিনাকুড়ি ৩ নম্বর কোলিয়ারিতে নতুন প্রকল্পের ভাবনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। তবে, অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কোলিয়ারি যাওয়ার পথে জবরদখল। সেক্ষেত্রে এবার জমি দখলমুক্ত করতে নোটিশ জারি করল ইসিএল কর্তৃপক্ষ৷ এই পরিস্থিতিতে পুনর্বাসনের দাবি তুলে ধরেছেন ইসিএলের জমিতে বসবাসকারীরা।

জানা গিয়েছে, সংস্থার সদর দপ্তর থেকে চিনাকুড়ি ৩ নম্বর কোলিয়ারিকে পুনরুজ্জীবনের মাধ্যমে উৎপাদন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোলিয়ারিতে একটি আধুনিক প্রকল্প গৃহীত হতে চলেছে। ফলে দৈনিক কয়লা উৎপাদনের পরিমাণ ২০০ টন থেকে বেড়ে হবে ১৫০০ টন। এই প্রকল্প সম্পন্ন হলে কোলিয়ারিতে বড় বড় গাড়ি যাতায়াত করবে। সেক্ষেত্রে প্রয়োজন প্রায় ৮ মিটার চওড়া রাস্তা। তবে রাস্তা সম্প্রসারণ করা সম্ভব হচ্ছে না জবরদখলের জেরে। এই পরিস্থিতিতে জবরদখলকারী প্রায় ১৫টি আইনি নোটিশ পাঠানো হয়েছে। চিনাকুড়ি ১ নম্বর কোলিয়ারির ম্যানেজার অজিত কুমার জানিয়েছেন, জবরদখলকারীরা না সরলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

- Advertisement -

এবিষয়ে স্থানীয় রাজকুমার প্রসাদ বলেন, ‘ইসিএল কর্তৃপক্ষ ১৬ জুলাই বাড়ির দেওয়ালে দেওয়ালে নোটিশ টাঙায়। নোটিশে সাতদিনের সময় দেওয়া হয়েছে। দীর্ঘ সময় যাবৎ এখানে বাস করছি আমরা। হঠাত করে সরে যেতে বলা হচ্ছে। এমনটা হয় না। তবে আমরা বাধা হতে চাই না। কর্তৃপক্ষের তরফে পুনর্বাসনের ব্যবস্থা করা হলে কোনও সমস্যা নেই আমাদের।’