বিক্ষোভের জেরে অবৈধ কয়লা খাদান ভরাট করল ইসিএল

204

আসানসোল: বিক্ষোভের ২৪ ঘন্টার মধ্যে অবৈধ কয়লা খাদান ভরাটের কাজে নামল ইসিএল কর্তৃপক্ষ। শুক্রবার রানিগঞ্জের বাঁশড়া এলাকার ঘটনা।

এলাকায় অবৈধ কয়লা খাদানের বিরুদ্ধে বৃহস্পতিবার আসানসোল রানিগঞ্জের ইসিএলের কুনুস্তোড়িয়া বাঁশড়া কোলিয়ারির এজেন্ট কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান স্থানীয়রা। সেই বিক্ষোভের জেরে ইসিএল কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসন এদিন অবৈধ খাদান ভরাটের কাজে নামে বলে জানাগেছে। স্থানীয় সূত্রে খবর, নিরাপত্তা রক্ষী, সিআইএসএফ ও পুলিশ আধিকারিকদের সঙ্গে দুটি মাটিকাটা মেশিন দিয়ে প্রায় ২২ টি অবৈধ খনি মুখ ভরাট করা হয়।

- Advertisement -

ইসিএলের আধিকারিকরা বলেন, অবৈধ কয়লা খাদান কীভাবে গড়ে উঠল সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে, বৈধ খাদান গুলির সমস্যা এড়াতে অবৈধ খাদান ভরাট করা হয়েছে। তিনি আরও বলেন, সামনেই ইসিএলের বাঁশড়া ভূগর্ভস্থ খনি রয়েছে। এই অবৈধ কয়লা খাদানের জেরে বৈধ ক্ষতিগ্রস্ত হতে পারে বলেই অনুমান করেছেন খনি আধিকারিকেরা। খনি আধিকারিকরা জানিয়েছেন, আগামীদিনে বেআইনি কয়লা খনি ভরাটের অভিযান চলবে।

উল্লেখ্য, এই এলাকায় অবৈধ কয়লা খনি গজিয়ে ওঠার জেরে গ্রামে একাধিক ধসের ঘটনা ঘটে। এরজেরে বাড়ি ফাটল দেখা দেয় বলে দাবি করেছেন গ্রামের বাসিন্দারা। তাদের অভিযোগ, বহিরাগত বহু মানুষ এলাকায় এসে অসামাজিক কাজ চালাচ্ছিল। এলাকাটি ইসিএল কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন থাকার পরেও কর্তৃপক্ষ উদাসীন। বাধ্য হয়ে গ্রামবাসীরা বিক্ষোভ দেখাতে বাধ্য হন।