পড়ুয়াদের স্কুলমুখী করতে শুরু ‘দিয়া’ কর্মসূচি

70

নাগরাকাটা: আগামী মঙ্গলবার থেকে খুলে যাচ্ছে স্কুল। দীর্ঘদিন বন্ধ থাকায় পড়ুয়াদের ড্রপ আউট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সমস্ত ছাত্রছাত্রীদের স্কুলমুখী করতে এবার এগিয়ে এল সিপিএম প্রভাবিত চা শ্রমিক সংগঠন চা বাগান মজদুর ইউনিয়ন। প্রত্যন্ত চ্যাংমারি চা বাগানের আপার ডিভিশনে রবিবার থেকে ‘দিয়া’ নামে কর্মসূচি শুরু করলেন সংগঠনের সদস্যরা। এতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন অভিজ্ঞ শিক্ষকরা। শুধু স্কুলে যাওয়ার ব্যাপারে উৎসাহ দেওয়াই নয়, আসন্ন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীদের এখন থেকে সপ্তাহে একদিন তাদের বাগানে গিয়ে প্রতিটি বিষয় পড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

চা বাগান মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক জিয়াউল আলম জানান, করোনাকালে চা বাগানের মতো প্রত্যন্ত এলাকার ছেলেমেয়েদের পড়াশোনার বিরাট ক্ষতি হয়ে গিয়েছে। তাদের বেশিরভাগই অনলাইনে ক্লাস করার সুযোগ পায়নি। রয়েছে ড্রপ আউটের আশঙ্কা। ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানোর জন্যই শিক্ষকদের সঙ্গে নিয়ে এই উদ্যোগ বলে জানান তিনি।

- Advertisement -

আপার চ্যাংমারিকে ধরে ডুয়ার্সের ১৫টি চা বাগানে এই কর্মসূচি চলছে। নতুন করে প্রকল্পটি চালুর জন্য তরাইয়ের আটটি চা বাগানকে বেছে নেওয়া হয়েছে।