শ্রমিকদের ফেরাতে উদ্যোগ নিল মমতা-সরকার

470

কলকাতা: ভিনরাজ্য থেকে শ্রমিকদের ফেরাতে উদ্যোগ নিল রাজ্য সরকার। উত্তর ও দক্ষিণবঙ্গের জন্য মোট ৮টি ট্রেন চলবে বলে ঘোষণা করা হয়েছে। শনিবার নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, লকডাউনের জেরে ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিক ও চিকিৎসা করাতে যাওয়া সাধারণ মানুষকে ফেরাতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে ৮টি ট্রেনে প্রায় ৩০,০০০ মানুষকে ফেরানোর পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এই মর্মে রেল মন্ত্রককে চিঠিও পাঠানো হয়েছে। শনিবার, রবিবার ও সোমবার ছাড়বে এই ট্রেনগুলি।

- Advertisement -

শনিবার প্রথম বেঙ্গালুরু ও হায়দরাবাদ থেকে ৪টি ট্রেন ছাড়বে। একটি ট্রেন বেঙ্গালুরু থেকে পৌঁছবে বাঁকুড়ায়। অন্য একটি ট্রেন বেঙ্গালুরু থেকে পৌঁছাবে নিউ জলপাইগুড়িতে। আরেকটি ট্রেন বেঙ্গালুরু থেকে পুরুলিয়ায় পৌঁছাবে। রবিবার পঞ্জাবের জলন্ধর থেকে ট্রেন পৌঁছাবে ব্যান্ডেল। সোমবার কাটপাডি (ভেলোর) থেকে একটি ট্রেন এসে পৌঁছাবে হাওড়ায়। কাডপাডি থেকে আরেকটি ট্রেন পৌঁছাবে খড়গপুরে। চণ্ডীগড় থেকে একটি ট্রেন পৌঁছাবে দুর্গাপুরে।

শনিবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অভিযোগ করেন, পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যাপারে রাজ্য সরকার সহযোগিতা করছে না। এমনকি, শ্রমিকদের নিয়ে ট্রেন রাজ্যে ঢোকার অনুমতি দিচ্ছে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠিয়ে এমনই অভিযোগ জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, ২ লক্ষেরও বেশি পরিযায়ী শ্রমিককে নিজের রাজ্যে ফেরত পাঠানোর ব্যবস্থা করছে কেন্দ্র। কিন্তু পশ্চিমবঙ্গ এ ব্যাপারে চরম অসহযোগিতা করছে। পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেন ওই রাজ্যে ঢুকতে দিচ্ছে না। এতে ভিনরাজ্যে কাজ করা পশ্চিমবঙ্গের শ্রমিক দুর্দশা আরও বাড়বে। যদিও এদিনই নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠকে ভিনরাজ্য থেকে শ্রমিকদের ফেরানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।