বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারি কমিশনের

91

নয়াদিল্লি: ভোটের ফল ঘোষণার পর বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে জানানো হয়েছে, ৫ রাজ্যে ২ মে ভোটের ফল ঘোষণা। ফল ঘোষণার পর কোথাও বিজয় মিছিল করা যাবে না। দেশে লাগাতার বেড়ে চলা করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- Advertisement -

করোনা পরিস্থিতির মধ্যেই বাংলা, অসম, কেরল, তামিলনা়ড়ু ও পুদুচেরিতে ভোট প্রক্রিয়া চলছে। করোনা আবহে ভোট চলাকালীন নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে সোমবার ক্ষোভ প্রকাশ করেছে মাদ্রাজ হাইকোর্ট। হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় কমিশনকে তীব্র ভর্ৎসনা করেন। তিনি জানান, করোনা আবহে নির্বাচনি প্রচারে বিভিন্ন দলের নেতারা বিধিনিষেধের তোয়াক্কা করেননি। এছাড়া নির্বাচনি কমিশনও কার্যত নীরব দর্শকের ভূমিকা পালন করেছে। তিনি স্পষ্ট হুঁশিয়ারি দেন, করোনা সংক্রমণের দিকে নজর রেখে কমিশন উপযুক্ত পদক্ষেপ না করলে আদালত গণনা বন্ধ করতে বাধ্য হবে। এছাড়া, নির্বাচন কমিশনের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

আদালতের ভর্ৎসনার পর এদিন কমিশন জানিয়েছে, ২ মে ভোটের ফল ঘোষণার পর কোথাও বিজয় মিছিল করা যাবে না। সংক্রমণ রুখতেই এই পদক্ষেপ। উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে ৩ লক্ষ ২৩ হাজার ১৪৪ জনের সংক্রমণ ধরা পড়েছে। করোনায় মৃত্যু ২ হাজার ৭৭১ জনের। তবে আশার আলো দেখাচ্ছে সুস্থতার হার। দেশে ২৪ ঘণ্টায় করোনা জয় করে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৫১ হাজার ৮২৭ জন।