দুই কেন্দ্রে নির্বাচনের দিন ঘোষণা

34

কলকাতা: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুর আসনে নির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। এই দুই কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থীরা করোনা সংক্রামিত হয়ে মারা যান। সেকারণে নির্বাচন পিছিয়ে দিতে বাধ্য হয় কমিশন। সোমবার কমিশনের তরফে দুটি পৃথক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১৩ মে ওই দুই কেন্দ্রের নির্বাচন। ভোট গণনা ১৮ মে। এই ঘোষণার পরই স্থানীয়দের একাংশ ক্ষোভ উগরে দেন। ওইদিন ইদ থাকায় সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ভোট বয়কটের ডাক দেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।

২৬ এপ্রিল সপ্তম দফায় সামশেরগঞ্জ এবং ২৯ এপ্রিল অষ্টম দফায় জঙ্গিপুর বিধানসভা কেন্দ্রের নির্বাচন ছিল। কিন্তু ১৫ এপ্রিল সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক করোনা সংক্রামিত হয়ে প্রয়াত হন। ১৬ এপ্রিল মৃত্যু হয় জঙ্গিপুর কেন্দ্রের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দীর।

- Advertisement -

কমিশন বিজ্ঞপ্তি দিয়েছে ১৩ মে ওই দুই কেন্দ্রের নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২৬ এপ্রিল। মনোনয়ন প্রত্যাহার করা যাবে ২৯ এপ্রিল পর্যন্ত। কিন্তু ওই দুই কেন্দ্রের ভোটারদের মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের সংখ্যাই বেশি। স্বাভাবিকভাবে ইদের দিন ভোট ঘোষণা হওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। নির্বাচনের দিন বদলের দাবিতে সরব হয়েছেন স্থানীয়রা। এমনকি সোশ্যাল মিডিয়ায় ভোট বয়কটেরও ডাক দেওয়া হয়েছে।