বিছনবাড়ি ফরেস্টে হাতির হানা

359

শালকুমারহাট: জলদাপাড়া সাউথ রেঞ্জের শালকুমারহাট বিটের বিছনবাড়ি ফরেস্টে হানা দিল ২৫-৩০টি হাতির একটি দল। হাতির হানায় ক্ষতিগ্রস্ত দুটি বাড়ি, কলা বাগান ও সুপারি গাছ।

চারদিকে ঘেরা এই জঙ্গলের ভেতরেই রয়েছে রাভা বনবস্তি। বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, দু’দিন আগে হাতির ওই দলটি শিসামারা জঙ্গল থেকে বিছনবাড়ির জঙ্গলে চলে আসে। ওই দলে ৫-৬ টি হস্তিশাবকও রয়েছে। এই নিয়ে শালকুমারহাটের রাভা বনবস্তিতে ব্যাপক আতঙ্ক ছড়ায়। ইতিমধ্যেই ওই এলাকায় হাতির হানা ক্ষতি হয়েছে দুটি বাড়ি, কলাবাগান ও সুপারি গাছের। রাভাবস্তিতে একশোদিনের প্রকল্পে তৈরি দুটি মাটির বাঁধেরও ক্ষতি হয়েছে।

- Advertisement -

এই বিষয়ে শালকুমারহাটের বিট অফিসার সুজিত সরকার বলেন, ‘হাতির দলটি এখানে স্থায়ীভাবে থাকবে না। কদিন পর ফের শিসামারায় চলে যাবে। আপাতত বিছনবাড়ি জঙ্গলের চারদিকে বনকর্মীরা নজরদারি চালাচ্ছেন। সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি খুব বেশি হয়নি। যাঁদের ক্ষতি হয়েছে, তাঁদের নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে।’

প্রসঙ্গত, শালকুমারহাটের বিছনবাড়ি জঙ্গলে স্থায়ীভাবে হাতি থাকে না। তবে কখনও জলদাপাড়ার গভীর জঙ্গল থেকে খাদ্যের সন্ধানে এই বিছনবাড়িতে বন্যপ্রাণীরা চলে আসে। এই হাতির দলটিও একই কারণে এসেছে বলে বন দপ্তর জানিয়েছে।