বিন্নাগুড়িতে হাতির হানায় ক্ষতিগ্রস্ত ৩টি শ্রমিক আবাস

273

বিন্নাগুড়ি: হাতির হানায় ক্ষতিগ্রস্ত হল ৩টি শ্রমিক আবাস। বৃহস্পতিবার গভীর রাতে বিন্নাগুড়ি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত তেলিপাড়া চা বাগানের নেতাজিপাড়ায় এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে শ্রমিক মহল্লায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গতকাল গভীর রাতে তিনটি হাতির পাল তেলিপাড়া চা বাগানের নেতাজি পাড়া শ্রমিক লাইনে বিন্নাগুড়ি হিন্দি হাইস্কুল সংলগ্ন আরতি ওরাওঁ, দীপেশ লোহার, পরেশ ওরাওঁয়ের ঘরের বেড়া ভেঙে খাবার সাবার করে। হাতির হানায় ক্ষতি হয় তাঁদের আসবাবপত্রও। খবর দেওয়া হয় বনদপ্তরে। বনকর্মীরা গিয়ে হাতিগুলিকে জঙ্গলের দিকে তাড়িয়ে দেয়।

- Advertisement -

এই বিষয়ে স্থানীয় বাসিন্দা দুর্গা মাহালি জানান, রেতির জঙ্গল থেকে মোরাঘাট জঙ্গলের দিকে যাওয়ার সময় প্রায়ই হাতি খাবারের লোভে এলাকায় ঢুকে পড়ে। এলাকায় লাইট না থাকায় আরও সমস্যা হয়। তাই স্থানীয় পঞ্চায়েতের তরফে ব্যবস্থা করা হলে অনেক সুবিধা হয় বলে জানিয়েছেন তিনি।

এই বিষয়ে তেলিপাড়া চা বাগানের ম্যানেজার রথীন গঙ্গোপাধ্যায় জানান, একদিকে বৃষ্টি অন্যদিকে হাতির হানায় শ্রমিকরা আতঙ্কে রয়েছেন। গতকাল গভীর রাতে হাতির দল শ্রমিক মহল্লায় ঢুকে শ্রমিক আবাসগুলিতে আক্রমণ করে। বনদপ্তরের তরফে বিকল্প কোনও ব্যবস্থা নেওয়া এবং এলাকায় বনদপ্তরের তরফে আর বেশি করে টহলদারি বাড়ানো হলে সুবিধা হয় বলেও জানিয়েছেন তিনি।

বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের রেঞ্জার শুভাশিষ রায় জানান, রাতে হাতি আসার খবর পেয়ে বনকর্মীরা সেখানে পৌঁছে হাতিগুলিকে জঙ্গলের দিকে তাড়িয়ে দেন। সঠিক সময়ে বনকর্মীরা ঘটনাস্থলে যাওয়ায় এলাকায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। মোরাঘাট রেঞ্জের রেঞ্জ অফিসার রাজকুমার পাল জানিয়েছেন, ক্ষতিগ্রস্তরা উপযুক্ত প্রমাণ সহ আবেদন করলে সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ পেতে পারেন।