গয়েরকাটা, ৭ মার্চঃ তিনটি শ্রমিক আবাস ভেঙে তছনছ করে দিল ৩০-৪০ টি হাতির একটি দল। বুধবার ঘটনাটি ঘটেছে গয়েরকাটা চা বাগানের বাস লাইনে। ঘটনার জেরে প্রবল আতঙ্কে রয়েছেন গয়েরকাটা চা বাগানের বাস লাইনের বাসিন্দারা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার গভীর রাতে ৩০-৪০ টি হাতির একটি দল বাস লাইনের মোট তিনটি শ্রমিক আবাসে হামলা চালায়। ফাদিয়ানুস কজুর, জাচিন্তা কুজুর এবং স্টিফেন টোপ্পোর বাড়ি ভেঙে তছনছ করে মজুর থাকা চাল, ডাল, সবজি খেয়ে সাবাড় করে হাতির দলটি। খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হন বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ড এবং মোরাঘাট রেঞ্জের বনকর্মীরা। দীর্ঘ প্রচেষ্টার পর মোরাঘাট জঙ্গল মুখী করা হয় হাতির দলটিকে।

ক্ষতিগ্রস্থ শ্রমিকরা জানান, ‘গতকালের হাতির দলের হানায় আমরা চূড়ান্ত আতঙ্কে রয়েছি। প্রশাসনের কাছে আবেদন জানাই যাতে দ্রুত আমাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করে দেওয়া হোক।’ স্থানীয় পঞ্চায়েত সদস্য রঞ্জিত লাকড়া জানান, ‘ক্ষতিগ্রস্থরা যাতে ক্ষতিপূরণ পায় সেই ব্যাপারে বনদপ্তরের সঙ্গে কথা বলেছি। চেষ্টা চালাচ্ছি যাতে দ্রুত তাদের ক্ষতিপূরণ পাইয়ে দেওয়া যায়।’ এই বিষয়ে জলপাইগুড়ি জেলার অনারারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরি জানান, ‘সম্ভবত মোরাঘাট বনাঞ্চল থেকে হাতির দলটি এসে আক্রমন চালিয়েছিল। বনকর্মীরা তাদের ফেরত পাঠিয়ে দেয়। যদি ক্ষতিগ্রস্ত শ্রমিক বনদপ্তরের নিয়ম অনুযায়ী আবেদন করেন, ক্ষতিপূরন দেওয়ার ব্যবস্থা করা হবে।’