নাগরাকাটায় হাতির হানায় ক্ষতিগ্রস্ত বাড়ি

96

নাগরাকাটা: হাতির তাণ্ডব অব্যাহত এলাকায়। শুক্রবার গভীর রাতে নাগরাকাটার ধূমপাড়ায় হাতির হানায় ক্ষতিগ্রস্ত হল বাড়ি। হাতি তছনছ করে রান্নার গ্যাসের ওভেন। ঘরে মজুত ধানও সাবার করে হাতি। কোনওক্রমে পালিয়ে প্রাণে বাঁচেন গৃহকর্ত্রী অন্নবালা অধিকারী সহ বাড়ির অন্য সদস্যরা।

প্রত্যন্ত আংরাভাসা এলাকার দক্ষিণ ধূমপাড়ার দরিদ্র পরিবারটি ক্ষতি সামলে কিভাবে ঘুরে দাঁড়াবেন তা বুঝে উঠতে পারছেন না। বন দপ্তরের বন্যপ্রাণ শাখার বিন্নাগুড়ি স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায় জানান, তাদের একটি দল সেখানে ছিল। ঘন কুয়াশার কারণে কাজে সমস্যা হচ্ছে। তাদের নজরদারি অব্যাহত থাকবে। ক্ষতিগ্রস্ত পরিবারটি আবেদন করলে সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ পাবেন।
ধূমপাড়ায় হাতির হানা এখন নিত্যদিনের ঘটনা। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, প্রতিদিন সন্ধ্যায় সেখানে পাশের জঙ্গল থেকে হাতির পাল এসে গোটা গ্রাম দাঁপিয়ে বেড়ায়। গত ২৫ জানুয়ারি গভীর রাতে উত্তর ধূমপাড়ায় উকিল রায় নামে এক যুবকের হাতির হানায় মৃত্যু হয়। আতঙ্কে রয়েছে এলাকা। ক্রমশ ক্ষোভ বাড়ছে। স্থানীয়রা জানান, হাতির হামলা প্রতিরোধে বনদপ্তর দ্রুত পদক্ষেপ না করলে আন্দোলনে নামা ছাড়া আর কোনও বিকল্প নেই।

- Advertisement -