মাল ব্লকে হাতির তাণ্ডব, ক্ষতিগ্রস্ত বাড়ি-খেত

119

মৌলানি: লোকালয়ে হাতির তাণ্ডব। ক্ষতিগ্রস্ত হয়েছে দুটি ঘর। হাতির তাণ্ডবে নষ্ট হয়েছে আলু খেত। ঘটনাটি ঘটেছে মাল ব্লকের মৌলানি গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায়।

রবিবার রাতে একটি মাকনা হাতি গরুমারা জঙ্গল থেকে বেরিয়ে গ্রাম পঞ্চায়েতের মাস্টারপাড়া চক মৌলানি ও দক্ষিণ মাটিয়ালি গ্রামে হানা দেয়। হাতিটি স্থানীয় বাসিন্দা শ্রীদাম বৈদ্যর ঘর ভেঙে মজুত এক বস্তা ধান তুলে নিয়ে যায়। পাশাপাশি স্থানীয় বাসিন্দা দীপক মণ্ডল ও দিলীপ মণ্ডলের আলু খেত নষ্ট করে দেয় হাতিটি। গ্রামে হাতি বেরিয়ে পড়ার খবর পেয়ে স্থানীয়রা চিৎকার শুরু করেন। সেসময় হাতিটি ময়নাগুড়ি-মালবাজার গামী ৩১ নম্বর জাতীয় সড়ক পার করে দক্ষিণ মাটিয়ালির প্রসন্নদেব রায়ের কাঁচা ঘরের একটি দেয়াল ভেঙে দেয়। এদিকে, স্থানীয় বাসিন্দা তথা মৌলানি গ্রাম পঞ্চায়েতের প্রধান খুকুমণি রায়ের বাড়ি আলু খেতেও হামলা চালায়।

- Advertisement -

ঘটনার খবর পেয়ে বন দপ্তরের রামসাই মোবাইল রেঞ্জের কর্মীরা হাতিটিকে তাড়ানোর চেষ্টা করেন। ঘন কুয়াশার জন্য তাঁরাও সমস্যায় পড়েন। ভোর নাগাদ হাতিটি জঙ্গলে ফিরে যায়। স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্য বরেন রায় জানান, গ্রামে প্রতিদিন হাতির হামলা হচ্ছে। হাতির হানা রুখতে বন দপ্তরের কড়া নজরদারির পাশাপাশি সার্চলাইটের দাবি জানিয়েছেন তাঁরা।