জাতীয় সড়কের পাশে হাতি দেখতে মানুষের ভিড়

463

রহিদুল ইসলাম, চালসা: জঙ্গল থেকে বেরিয়ে হয়ে জাতীয় সড়কের পাশে হাতি দেখতে মানুষের ভিড় উপচে পড়ল। বুধবার চালসা রেঞ্জের খরিয়ার বন্দর জঙ্গল থেকে একটি হাতি বের হয়ে আসে জাতীয় সড়কের পাশে।

চালসা বাতাবাড়ি ৩১ নম্বর জাতীয় সড়কের বাতাবাড়ি চা বাগানের জমিতে চলে আসে হাতিটি। কিছুক্ষণ বাইরে থাকার পর হাতিটি ফের জঙ্গলে চলে যায়। এদিন ওই হাটিকে দেখতে জাতীয় সড়কে পথ চলতি মানুষ সহ বহু পর্যটকের ভিড় উপচে পড়ে। অনেকেই হাতির ছবি মোবাইলে ক্যামেরাবন্দি করেন। জানা গিয়েছে, সোমবার রাতো ৬ থেকে ৭টি হাতির একটি দল খরিয়ার বন্দর জঙ্গলে চলে আসে। তার মধ্যে একটি হাতি এদিন জঙ্গল থেকে বের হয়। গতকালও ওই হাতিটি একই সময়ে বের হয়। এদিন মেঘ না চাইতে বৃষ্টির মতো স্বচক্ষে হাতি দেখতে পেয়ে খুশি সকলেই। চালসার রেঞ্জার পল্লব মুখোপাধ্যায় জানান, গতকাল রাতে হাতির দলটি জঙ্গলে আসে। হাতির গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে। অযথা জনগণকে হাতিদের উত্ত্যক্ত না করার আবেদন জানান তিনি। মাঝে মধ্যেই খরিয়ার বন্দর জঙ্গলে হাতির দল আশ্রয় নেয়। কয়েকদিন থাকার পর হাতি ফের জঙ্গলে চলে যায়।

- Advertisement -

পাশাপাশি এদিন হাতি তাড়াতে জঙ্গল সংলগ্ন এলাকার জনগণকে সার্চ লাইট দেওয়া হয়। এদিন মূর্তি বিটের উত্তর ধুপঝোরা ২ নম্বর যৌথ বন সুরুক্ষা কমিটির তরফে এলাকার প্রায় ২৭০ জনকে সার্চ লাইট দেওয়া হয়। এদিন এলাকার বাগানধুরা প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে জনগণকে ওই সার্চ লাইট দেওয়া হয়। এলাকার পাশেই রয়েছে গরুমারা জঙ্গল। মাঝেমধ্যেই জঙ্গল থেকে হাতি সহ অন্য বন্যপ্রাণীরা লোকালয়ে চলে আসে। রাতে এলাকায় হাতি আসলে জনগণ যাতে হাতি তাড়াতে পারে তার জন্যই এদিন ওই সার্চ লাইট দেওয়া হয়। উপস্থিত ছিলেন মূর্তির বিট অফিসার রোশন রায়, জেএফএমসির তরফে সাহানুর ইসলাম, আজিজার রহমান প্রমুখ।