চা বাগানে মাকনা হাতির মৃতদেহ উদ্ধার

335

শুভজিৎ দত্ত, নাগরাকাটা: একটি পূর্ণ বয়স্ক মাকনা হাতির মৃতদেহব উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। বুধবার নাগরাকাটার বামনডাঙ্গা চা বাগানে ফ্যাক্টরি সংলগ্ন বাসা লাইন নামে একটি শ্রমিক মহল্লার রাস্তায় হাতিটির নিথর দেহ পড়ে থাকতে দেখেন সেখানকার শ্রমিকরা। খবর দেওয়া হয় বন দপ্তরে।

এই বিষয়ে বন দপ্তরের বন্যপ্রাণ শাখার খুনিয়া রেঞ্জের রেঞ্জার রাজ কুমার লায়েক বলেন, বিদ্যুৎস্পৃষ্ট হয়েই হাতিটির মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। দেহ ময়নাতদন্ত করা হচ্ছে। এদিকে ওই বাগানেরই ১৮ নম্বর লাইনে হাতির আক্রমণে মঙ্গলবার গভীর রাতে মোট ৬টি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়। তবে হামলাটি ওই মৃত হাতিই চালিয়েছিল কিনা তা স্পষ্ট নয়।

- Advertisement -

প্রসঙ্গত, প্রত্যন্ত বামনডাঙ্গা চা বাগানে হাতির আনাগোনা নতুন কিছু নয়। সেখানে সারা বছরই লাগোয়া ডায়না ও গরুমারার জঙ্গল থেকে হাতির হামলা লেগেই থাকে। মঙ্গলবার রাতেও সেখানে হাতি ঢোকে। বন দপ্তরের অনুমান, যে হাতিটির মৃত্যু হয় সেটি রাতভর বিস্তীর্ণ এলাকা দাঁপিয়ে বেড়িয়ে ভোরের দিকে জঙ্গলে ফেরৎ যাওয়ার সময় বাসা লাইনের রাস্তার ধারেই একটি কাঠাল গাছ থেকে কাঠাল পেড়ে খাবার চেষ্টা করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। মুকেশ চৌধুরি নামে সেখানকার স্থানীয় এক বাসিন্দা বলেন, ভোর সাড়ে তিনটে নাগাদ আর্তনাদের শব্দ অনেকেরই কানে আসে। আলো একটু ফোটার পর বাইরে বেড়িয়ে গিয়ে দেখি হাতিটি মাটিতে মৃত অবস্থায় পড়ে রয়েছে। খবর পেয়ে সেখানে যান পুলিশ ও বনকর্মীরা। পরে ক্রেন দিয়ে দেহটিকে তুলে ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়।