চা বাগানে ফের হাতির মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য

296

শুভজিৎ দত্ত, নাগরাকাটা: ফের চা বাগানে হাতির রহস্যমৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়াল। নাগরাকাটার হিলা চা বাগানের ঘটনা। সোমবার সকালে বাগানের মধ্যে ফাঁকা অংশে হাতিটির মৃতদেহ পড়ে থাকতে দেখেন শ্রমিকরা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান বন দপ্তরের বন্যপ্রাণ শাখার খুনিয়া রেঞ্জের কর্মীরা।

এদিন বাগানের ১৯ নম্বর সেকশন হাতিটির দেহ পড়ে থাকতে দেখা যায়। এর কিছুটা দূরেই রয়েছে জলঢাকা নদী। তার পাশেই শিবচুর জঙ্গল। প্রায় ফি রাতেই ওই জঙ্গল থেকে নদী পেরিয়ে বাগানে হাতির পাল ঢুকে পড়ে। সেখানকার ফাঁকা জমির ঘাস খেয়ে ভোরের দিকে হাতির দল ফের জঙ্গলে ফিরে যায়। গতকাল রাতেও একইভাবে ওই হাতিটি বাগানে ঢোকে। বন দপ্তর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রবিবার রাতে বজ্রাঘাতে পূর্ণ বয়স্ক হাতিটির মৃত্যু হতে পারে বলে মনে করা হচ্ছে।

- Advertisement -

এদিন ঘটনার খবর চাউর হতেই দলে দলে শ্রমিক সেখানে ভিড় করেন। বন দপ্তরের তরফে হাতির দেহটি ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। এই বিষয়ে রেঞ্জার রাজ কুমার লায়েক বলেন, ‘কি কারনে হাতির মৃত্যু তা ময়নাতদন্তের পরই পরিষ্কার হবে।’

প্রসঙ্গত, কয়েকদিন আগেই নাগরাকাটারই বামনডাঙ্গা চা বাগানে শ্রমিক মহল্লার রাস্তায় একটি হাতিকে শরীরে বিদ্যুতের তার জড়িয়ে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। রাস্তার পাশের কাঠাল গাছ থেকে কাঠাল খেতে গিয়ে লাগোয়া বিদ্যুৎ পোলের তারের সংস্পর্শে এসে হাতিটির মৃত্যু হয়েছিল বলে অনুমান করা হয়। তার আগে ডুয়ার্সের রামঝোড়া চা বাগানেও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে একটি হাতির মৃর্ত্যুর ঘটনা ঘটে।