লেজ কাটা মাকনার দাপটে অতিষ্ট লতাবাড়িবাসী

280

কালচিনি: বক্সা ব‍্যাঘ্র প্রকল্পের নিমাতির জঙ্গল থেকে মাঝেমধ‍্যেই বের হয়ে কালচিনি ব্লকের দক্ষিণ লতাবাড়ি গ্রামে অত‍্যাচার চালাচ্ছে একটি বিশালাকার মাকনা। হাতিটির লেজ না থাকায় গ্রামবাসীর কাছে লেজকাটা মাকনা বলেই পরিচিত সে।

একাধিক গ্রামবাসীকে হত‍্যার অভিযোগ রয়েছে ওই মাকনাটির বিরুদ্ধে। কয়েকদিন ধরে দিনেরবেলায় হাতিটি জঙ্গল থেকে বের হয়ে চলে আসছে গ্রামে। সোমবার সন্ধ্যায় এলাকার বাসিন্দা ও দক্ষিণ লতাবাড়ি যৌথ বন পরিচালন কমিটির সভাপতি গবেশ মুন্ডার বাড়ির উঠানে এসে উপস্থিত হয় মাকনাটি। বাড়ির ওপর বিশাল মাকনাকে দেখে গবেশ বাবূ ও তার পরিবারের সদস্যরা আঁতকে ওঠেন।

- Advertisement -

প্রতিবেশীদের চিৎকারে দাঁতালটি জঙ্গলে ঢুকে পড়ে। তবে মঙ্গলবার ভোরে ফের গ্রামে এসে তান্ডব শুরু করে মাকনাটি। প্রাণভয়ে গ্ৰামবাসীরা ছোটাছুটি শুরু করেন। এলাকা থেকে কিছুটা দূরে ভাঙ্গাপুল এলাকায় বন্ধন ওরাওঁয়ের ঘর ভেঙে জঙ্গলে ফের ফিরে যায় মাকনাটি।

স্থানীয় জেএফএমসির সভাপতি গবেশ মুন্ডা বলেন, হাতিটি গ্রিন পার্ক, মেন্দাবাড়ি ও নিমতি দোমোহনি এলাকায় তান্ডব চালিয়ে কিছু দিন আগে ৩ জন গ্রামবাসীকে মেরে ফেলেছে। হাতিটির দৌরাত্ম বন্ধ করতে আমরা হাতিটিকে অন‍্যত্র পাঠানোর দাবি জানাব বন দপ্তরকে। এছাড়াও গ্রামের পাশে জঙ্গলের ধারে বিদ‍্যুৎ পরিবাহী তার লাগানোর দাবিও জানাব।

নিমাতির রেঞ্জ অফিসার অর্ণব দাস বলেন, হাতিটি গ্রামে আসার খবর পেয়ে বনকর্মীরা গিয়ে সেটিকে জঙ্গলে ফেরান। যদি হাতির হামলায় কেউ ক্ষতিগ্রস্ত হন তবে লিখিত আবেদন জানাতে হবে। আবেদন পেলে সরকারি ক্ষতিপূরণের ব‍্যবস্থা করা হবে।