বীরপাড়ার একাধিক চা বাগানে দাঁতালের তাণ্ডব, মৃত ১

805

বীরপাড়া: হাতির তাণ্ডবে তটস্থ আলিপুরদুয়ার জেলার মাদারিহাট বীরপাড়া ব্লকের বাসিন্দারা। সোমবার রাতভর বীরপাড়া থানার ডিমডিমা চা বাগান, রহিমপুর চা বাগান সহ বিভিন্ন এলাকায় হানা দেয় একটি দলছুট দাঁতাল হাতি। রহিমপুরে দাঁতালটির আক্রমণে জগৎ ছেত্রী(৫৭) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি ওই চা বাগানের স্বেচ্ছাঅবসরপ্রাপ্ত শ্রমিক।

স্থানীয় বাসিন্দারা জানান, এদিন রাত পৌনে তিনটে নাগাদ সিংবাড়ি লাইনের বাসিন্দা জগৎ ছেত্রী দাঁতালের সামনে পড়ে গেলে সেটি মূহুর্তেই তাঁকে মেরে ফেলে। দাঁতালটি ওই এলাকার গীতা ওরাওঁয়ের ঘর ভাঙতে শুরু করতেই ঘর থেকে বেরিয়ে আসেন তাঁর প্রতিবেশী জগৎ। মুহূর্তেই দাঁতালটি আক্রমন করে তাঁকে।

- Advertisement -

বনদপ্তরের জলপাইগুড়ি ডিভিশনের দলগাঁওয়ের রেঞ্জার দোরজি শেরপা বলেন, ‘মৃতদেহটি ময়নাতদন্তের জন্য আলিপুরদুয়ারে পাঠানো হয়েছে। মৃতের পরিবারের লোকজন চার লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবেন।‘

এদিকে, মঙ্গলবার রাত দশটা নাগাদ ডিমডিমা চা বাগানের হাটখোলা লাইনে হানা দিয়ে এলাকার দুই বাসিন্দার ঘর ভেঙে ফেলে। অল্পের জন্য প্রাণে বেঁচে যান ওই দু’টি পরিবারের লোকজন। পালাতে গিয়ে আহত হয়েছে আট বছর বয়সী একটি শিশু। এরপরই দাঁতালটি রহিমপুরের দিকে রওয়ানা হয়।

রেঞ্জার দোরজি শেরপা বলেন, ‘ক্ষতিগ্রস্ত বাড়িগুলি যদি শ্রমিকদের নিজেদের তৈরি করা হয় তাহলে তাঁরা ক্ষতিপূরণ পাবেন। কিন্তু সেগুলি চা বাগান কর্তৃপক্ষের তৈরি করা হলে ক্ষতিপূরণ মিলবে না।‘