বাঁশঝাড়ে আটকে হাতির দল, চাঞ্চল্য উত্তর শালবাড়ি গ্রামে

310

বানারহাট: মাঝপথেই ভোরের আলো ফুটে ওঠায় লোকালয়েই আটকে পড়ল তিনটি শাবক সহ মোট ছয়টি হাতির একটি দল।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার ভোর রাতের দিকে হাতির দলটি তোতাপাড়ার জঙ্গল থেকে ডায়নার জঙ্গলের দিকে যাবার সময় কলাবাড়ি বাজারের কাছাকাছি উত্তর শালবাড়ি গ্রামে ছয়টি হাতির একটি দল আটকে পড়ে। একটি বাঁশঝাড়ে দলটি আশ্রয় নেয়। দলে তিনটি শাবক থাকার কারণেই হয়তো দলটির গতি মন্থর ছিল।

- Advertisement -

সকাল হতেই বিষয়টি জানাজানি হয়ে যায় এবং আশেপাশের এলাকা থেকে সাধারণ মানুষ ভিড় জমান হাতি দেখতে। যেখানে হাতির দলটি আশ্রয় নিয়েছিল, তার চারদিকেই কিছুটা দূরে বসতি রয়েছে। এছাড়া পাটক্ষেত, সুপারি বাগান ইত্যাদি থাকায় বাঁশঝাড়ে বেশ নিরাপদেই ছিল হাতির দলটি। কিন্তু হাতির দল দেখতে আসা উৎসাহী জনতার ভিড় ক্রমশ বাড়তে থাকায় সমস্যা দেখা দেয়।

খবর পেয়ে ছুটে আসেন বন্যপ্রাণ শাখার বিন্নাগুড়ি রেঞ্জের কর্মীরা। আসেন বানারহাট থানার পুলিশকর্মীরাও। কিন্তু দিনভর জনতার ভীড় সামলাতে রীতিমতো হিমসিম খেতে হয় পুলিশ ও বনকর্মীদের। চারদিক থেকেই উৎসাহী জনতা যেন হাতির দলটিকে ঘিরে ধরে। কেউ কেউ আবার ঢিলও ছুঁড়তে থাকে। ক্ষিপ্ত হয়ে দলের একটি হাতিকে মানুষের দিকে তেড়ে যেতে দেখা দেয়।

পুলিশ ও বনকর্মী সকলেই আতঙ্কিত হয়ে পড়েন, কারণ যে কোন মুহূর্তে বড় ধরণের দুর্ঘটনা ঘটে যেতে পারে। বনকর্মীরা হাতির দলটিকে সেখানেই পাহারায় রেখেছেন। এদিন বিকালে তারা জানিয়েছেন, সন্ধ্যে না হলে দলটিকে জঙ্গলের দিকে তাড়িয়ে নিয়ে যাওয়া নিরাপদ হবে না। তাই অপেক্ষা ছাড়া অন্য কোনও রাস্তা নেই।