কুমারগ্রাম, ১৭ অগাস্টঃ বুনো দাঁতালের হামলায় ক্ষতিগ্রস্ত হল তিনটি বাড়ি। শুক্রবার রাতে ঘটনাটি ঘটছে কুমারগ্রাম ব্লকের তুরতুরি চা বাগানের ডিভিশন এলাকায়। বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গল ছেড়ে লোকালয়ে ঢুকে গভীর রাত পর্যন্ত তান্ডব চালায় হতিটি। এলাকার বিনোদ গোর, কানাইয়া চিকবড়াই ও প্রকাশ খড়িয়ার বাড়ি ভাঙচুর করে। মজুত চাল, আটা, গম, আনাজপাতি খেয়ে ফেলে।
প্রকাশ খড়িয়া জানান, আক্রমণের সময় ঘরে কেউ না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। ঘটনায় আতঙ্কিত বিনোদ গোর জানান, দাঁতালটি তাঁর থাকার ঘর এবং কানাইয়া চিকবড়াইকের থাকার ঘর ভেঙে দেয় । স্থানীয়রা বহু চেষ্টা করেও ওই বুনো দাঁতালকে জঙ্গলমুখী করতে না পেরে খবর দেন বনদপ্তরকে। রাতে বন কর্মীরা এসে হাতিটিকে জঙ্গলে ফিরিয়ে দেন।
অন্যদিকে শুক্রবার গভীর রাতে চুনিয়াঝোরা চা বাগান লাগোয়া নুরপুর বাজারের একটি দোকানেও বুনো হাতির হামলার ঘটনা ঘটে। দোকন মালিক অজিত বিশ্বাস জানান, হাতিটি হামলা চালিয়ে দোকানের জিনিসপত্র তছনছ করে দেয়।
এব্যাপারে বক্সা ব্যাঘ্র প্রকল্পের নর্থ রায়ডাক রেঞ্জের রেঞ্জ অফিসার গেম্বু লেপচা বলেন, আবেদনের ভিত্তিতে ক্ষতিগ্রস্তদের সরকারি নিয়ম মেনে ক্ষতিপূরণ দেওয়া হবে । লোকালয়ে হাতি হানা রুখতে কি ধরনের পদক্ষেপ জরুরী, সেসব ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে নির্দেশ মতো কাজ করা হবে ।