বেন স্টোকসের হঠাৎ বিশ্রামে বিতর্ক

লন্ডন ও নয়াদিল্লি : কাউন্টডাউন শুরু।

মাঝে আরমাত্র কয়েকটা দিন। ৪ অগাস্ট শুরু ভারত-ইংল্যান্ড টেস্ট ডুয়েল। এরমধ্যেই ইংলিশ ক্রিকেট তোলপাড় বেন স্টোকসের হঠাৎ বিশ্রাম নিয়ে। অভিযোগ উঠছে, শেষমুহূর্তে সরে গিয়ে দলকে বিপদে ফেললেন স্টোকস।

- Advertisement -

নাসের হুসেন, কুমার সাঙ্গাকারা অবশ্য তাঁর পাশেই দাঁড়ালেন। সাঙ্গার যুক্তি, দীর্ঘদিন পরিবার ছেড়ে বায়োবাবলে বিভিন্ন প্রোটোকল, বিধিনিষেধের মধ্যে থাকা মানসিক চাপ। এই চাপ কে কীভাবে সামলাবে, তা বলা মুশকিল। কেউ পারে, কেউ পারে না। নাসেরের মতে, গত কয়েক বছরে ইংল্যান্ডকে সবকিছু দিয়েছে। কিন্তু সবার মনে রাখা উচিত সুপার হিরোরও কিছু বাধ্যবাধকতা থাকে।

জোফ্রা আর্চার চোটের জন্য নেই। স্টোকসের অনুপস্থিতিতে অ্যাডভান্টেজ ভারত। পরিবর্ত হিসেবে ক্রেগ ওভারটনের নাম ঘোষণা করেছে। কিন্তু স্টোকসের বিকল্প রাতারাতি পাওয়া মুশকিল। প্রাক্তন ইংরেজ স্পিনার গ্রেম সোয়ানের আশঙ্কা, ৩-১ ফলে ভারত জিতবে। আর্চার-স্টোকসহীন ইংল্যান্ডের পক্ষে বিরাটদের চ্যালেঞ্জ সামলানো কঠিন।

অ্যান্ডারসন-ব্রডদের কীভাবে ব্যাটসম্যানরা সামলান, তার ওপর সিরিজের ভাগ্য অনেকাংশে নির্ভর করবে। মহম্মদ আজহারউদ্দিন এব্যাপারে রোহিত-বিরাটদের আশ্বস্ত করছেন। প্রাক্তনের যুক্তি, ইংল্যান্ডের মাটিতে রান করার ক্ষেত্রে অগাস্ট উপযুক্ত মাস। এসময় উইকেট শুকনো এবং ব্যাটিং সহায়ক হয়। পুরো ফায়দা নিতে হবে এর।

এদিকে, শ্রীলঙ্কা সফরে তরুণ ব্রিগেডকে নিয়ে হতাশ বীরেন্দ্র শেহবাগ। তাঁর মতে, যোগ্যতা প্রমাণের সুযোগ হাতছাড়া কল ওরা। শ্রীলঙ্কা বোলিং আহামরি কিছু ছিল না। শেষম্যাচে পাঁচজনের তিনজনই লেগবিফোর। লড়াকু স্কোরের জন্য একজনের হাফসেঞ্চুরি দরকার ছিল। গ্লেন ম্যাকগ্রাথ আবার এমআরএফ ফাউন্ডেশনের দুই ছাত্র চেতন সাকারিয়া, সন্দীপ ওয়ারিয়ারের অভিষেকে খুশি। বলেন, তোমাদের জন্য আমি গর্বিত। অভিষেকের জন্য অভিনন্দন।