প্রতিবাদ-বিতর্ক সামলেও জয়ী ইংল্যান্ড

প্রতীকী ছবি।

লন্ডন : ব্ল্যাক লাইভস ম্যাটার ইস্যুতে প্রতিবাদ নিয়ে ফের বিতর্ক। রবিবার রাতে রোমানিয়ার বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচের আগে প্রথামত হাঁটু মুড়ে বসেন ফুটবলাররা। এদিনও কিছু দর্শক সেসময় ফুটবলারদের বিদ্রুপ করেন। তবে ইউরো কাপের আগে রিজার্ভ বেঞ্চের পারফরমেন্স ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটকে স্বস্তি দেবে। দ্বিতীয় সারির দল নামিয়ে রোমানিয়াকে ১-০ গোলে হারাল তারা।

মিডলসবরোর রিভারসাইড স্টেডিয়ামে রোমানিয়ার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। গত ম্যাচেও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গ্যালারির বিদ্রুপের মুখোমুখি হয়েছিলেন ইংল্যান্ডের ফুটবলাররা। কিন্তু কোচ সাউথগেট স্পষ্ট করে দেন, কোনওভাবেই এই প্রতিবাদ থামবে না। এদিনও ম্যাচ শুরুর আগে ফুটবলাররা হাঁটু মুড়ে বসা মাত্রই বিদ্রুপ শুরু হয়। কাকতালীয় ভাবে, এদিন প্রথমার্ধে ইংল্যান্ডের অধিনায়ক ছিলেন মার্কাস র‌্যাশফোর্ড। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের এই তারকা ফুটবলার নিজে কৃষ্ণাঙ্গ এবং বহুবার বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হয়েছেন। তিনি ইংল্যান্ডের ১২৫তম অধিনায়ক। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে জর্ডন হেন্ডারসন মাঠে এলে তাঁকে অধিনায়কত্বের আর্মব্যান্ড দেন র‌্যাশফোর্ড।

- Advertisement -

এমন ৫ ফুটবলারকে খেলালেন সাউথগেট, যারা ইউরোর স্কোয়াডেই নেই। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড চোটের জন্য ছিটকে গিয়েছেন। তাঁর বদলি দেখে নেওয়ার জন্যই সাউথগেটের এমন সিদ্ধান্ত বলে মনে করছেন ফুটবল পণ্ডিতরা। ম্যাচের ৬৮ মিনিটে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন র‌্যাশফোর্ড। তবে এদিন ভাগ্যের আরও একটু সাহায্য পেলে ইংল্যান্ডের জয়ে ব্যবধান বাড়ত। ডমিনিক কালভার্ট-লিয়নের ফ্রি-কিক এবং জ্যাডেন স্যাঞ্চোর শট বারপোস্টে লাগে। জেমস ওয়ার্ড-প্রোসের ফ্রি-কিকও সামান্যের জন্য বাইরে যায়। ৭৮ মিনিটে পেনাল্টি মিস করেন হেন্ডারসন। অভিষেক ম্যাচে নির্ভরতা দিলেন গোলরক্ষক স্যাম জনস্টনও।