ফের পূর্ণ লকডাউন ব্রিটেনে

244

লন্ডন: করোনার নতুন স্ট্রেইনের থাবায় চিন্তিত গোটা বিশ্ব। এখনই লাগাম না টানতে পারলে স্বাস্থ্যব্যবস্থা আরেকবার ভেঙে যেতে পারে। তাই ৫ কোটি ৬০ লক্ষ মানুষের প্রাণ বাঁচাতে মরিয়া ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন আবার লকডাউনের পথে হাঁটছেন। সোমবার রাতে তিনি জানিয়ে দিলেন, আগামী ৬ সপ্তাহ পূর্ণ লকডাউন থাকবে ব্রিটেন। বন্ধ থাকবে স্কুল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

সোমবার দেশবাসীর উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে বরিস জনসন টিকাকরণ যুদ্ধে ব্রিটেনের অগ্রণী ভূমিকা মনে করিয়ে দিয়ে বলেন, ‘আমরা কোভিডের সমস্ত প্রতিকূলতার সঙ্গে খুব ভালো লড়াই করেছি। কিন্তু এখন উদ্বেগ বাড়ছে আবার। জাতীয় স্বাস্থ্যব্যবস্থাকে ঠিক রাখতে, জীবন বাঁচাতে আমাদের এই মুহূর্তে ঘরে থাকা উচিত। বুধবার থেকে শুরু হবে এউ লকডাউন, চলবে ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত।’

- Advertisement -

ব্রিটিশ প্রধানমন্ত্রী জানান, গত বছরের এপ্রিল মাসের থেকেও খারাপ অবস্থা হাসপাতালগুলির। এই মূহুর্তে নয়া করোনার নতুন স্ট্রেইনে আক্রান্ত হয়ে অন্তত ২৭ হাজার রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পরিস্থিতি হাতের বাইরে যাচ্ছে দেখে বরিস জনসনকে স্বাস্থ্যবিশেষজ্ঞরা লকডাউনর পরামর্শ দেন। বিশেষজ্ঞরা স্বাস্থ্যপরিস্থিতি খতিয়ে দেখে বলেন, আগামী ২১ দিনের জন্য যুদ্ধকালীন সতর্কতা চাই। তারপরেই বরিস লকডাউন ঘোষণা করেন। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ব্যতীত কিছুই খোলা থাকবে না এই লকডাউনে।