চতুর্থ টেস্টে মরণকামড় দিতে তৈরি রুটরা

আহমেদাবাদ : সিরিজের চতুর্থ টেস্টে স্পিনার ডমিনিক বেসের প্রথম একাদশে প্রত্যাবর্তনের সম্ভাবনা উড়িয়ে দিলেন না জো রুট। বুধবার ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ইংল্যান্ড অধিনায়ক জানালেন, শেষ দুই ম্যাচের হার থেকে শিক্ষা নিয়েছেন তাঁরা।

চতুর্থ টেস্টের পিচ নিয়ে রুটের মত, পিচটা দেখতে একইরকম লাগছে। তবে আমরা শেষ দুই ম্যাচের ফল থেকে শিক্ষা নিয়েছি। শেষ টেস্টে সেই ভুলগুলি না করাই আমাদের লক্ষ্য। দল নির্বাচন নিয়ে তিনি বলেন, আমরা এখনও কিছু চূড়ান্ত করিনি। কালকের দিনটা দেখব। শেষপর্যন্ত পিচটা কেমন হয় তা দেখে টসের আগে সিদ্ধান্ত নেব। প্রাক্তন ক্রিকেটারদের একাংশ এই টেস্টে বেসকে দলে নেওয়ার পক্ষে সওয়াল করছেন। এ প্রসঙ্গে রুট বলেন, বেসের কথা আমাদের মাথায় আছে। ও অনুশীলনে সকলের নজর কেড়েছে। সুযোগ পাওয়ার জন্য মুখিয়ে রয়েছে। আমি নিশ্চিত, শেষ দুই টেস্টের মতো পিচ পেলে বেস দুর্দান্ত বোলিং করবে।

- Advertisement -

বিপক্ষকে চাপে রাখতে স্কোরবোর্ডে যে বড় রান তুলতে হবে তা জানেন রুট। যা নিয়ে বললেন, আমাদের বড় স্কোর করতে হবে। গত ম্যাচের প্রথম ইনিংসের মতো পরিস্থিতি একেবারেই কাম্য নয়। হাতে রান না থাকলে প্রতিপক্ষকে চাপ দেওয়া যায় না। হারের ময়নাতদন্ত নিয়ে রুটের বক্তব্য, আমরা কিছু ব্যাটসম্যানের আউট হওয়ার ভিডিও খতিয়ে দেখেছি। পাশাপাশি কিভাবে বড় রান বা জুটি গড়তে হবে, তা নিয়ে আমাদের কথা হয়েছে। তবে শেষ টেস্টে যে পিচ বুঝতে ভুল হয়েছিল তা মেনে নিয়েছেন রুট। এমনকি দল নির্বাচনে গদলের কথা স্বীকার করেছেন। ব্যাটসম্যানদের ফর্ম নিয়ে তাঁর মন্তব্য, ব্যাটে রান না থাকলে তা কাটিয়ে ওঠার পথ ব্যাটসম্যানকেই খুঁজতে হয়। গোলাপি টেস্টে লজ্জার হারের পর গোটা দল সেটাই করেছে।

প্রতিপক্ষ ভারতের প্রশংসাও শোনা গিয়েছে সিরিজে ৩ টেস্টে ৩৩৩ রান করা রুটের মুখে। বললেন, গত কয়েক বছরে ঘরের মাঠে ভারচের টেস্ট রেকর্ড অসাধারণ। বিশেষত পরপর দুই টেস্টে হারের পর যদি সিরিজ ড্র-ও করে ফিরতে পারি, সেটা আমাদের জন্য কাছে সম্মানের হবে। তবে চেন্নাই ও মোতেরার হার দিয়ে ইংল্যান্ডকে বিচার করা ঠিক নয় বলেই মন্তব্য করেছেন রুট। তাঁর কথায়, আমরা দুটো কঠিন উইকেটে খেললাম। এটাকে আমাদের সুযোগ হিসেবে দেখতে হবে, যাতে এই অভিজ্ঞতা আমরা পরে কাজে লাগাতে পারি। তাঁর কথা থেকে স্পষ্ট, শেষ ম্যাচে মরণকামড় দিতে তৈরি রয়েছে থ্রি লায়ন্স ব্রিগেড।