ফের আইপিএল হলে খেলবেন না বাটলাররা

লন্ডন : অক্টোবরে টি২০ বিশ্বকাপ। তার আগে কি আয়োজিত হবে স্থগিত আইপিএলের বাকি ৩১ ম্যাচ? সম্ভাবনা ক্ষীণ। এরমধ্যে বাকি ম্যাচ ইংল্যান্ড কিংবা সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজনের জল্পনা ভেসে উঠলেও তাতে অংশগ্রহণ কার্যত অসম্ভব ইংল্যান্ডের ক্রিকেটারদের। মঙ্গলবার তা স্পষ্ট করে দিয়েছেন ইংল্যান্ডের পুরুষ ক্রিকেট দলের ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে জাইলস।

টি২০ বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বাংলাদেশ ও পাকিস্তান সফর রয়েছে। সেই সময় আইপিএল আয়োজিত হলে সূচি নিয়ে সংঘাতের পরিস্থিতি তৈরি হতে পারে। সেটা মাথায় রেখেই ইয়োন মগর্যান, জস বাটলারদের উদ্দেশে জাইলসের বার্তা, যদি দুই সফর আয়োজিত হয় তাহলে ইংল্যান্ডের সেরা দল অংশ নেবে। দেশের হয়ে ইংরেজ ক্রিকেটাররা খেলুক, সেটাই চাই।

- Advertisement -

এর আগে আইপিএলের জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ছাড় দেওয়া হয়েছিল বাটলারদের। কিন্তু ভবিষ্যতে তা করা হলে প্রভাব পড়বে ইংল্যান্ডের ফিউচার টুর প্রোগ্রামে, এমনটাই মনে করেন জাইলস। করোনার জেরে আইপিএল মাঝপথে স্থগিত হয়ে যাওয়ায় স্যাম কুরান, ক্রিস ওকসের মতো ইংরেজ ক্রিকেটারদের সামনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলার সুযোগ তৈরি হয়েছে। আইপিএল ফেরত ইংরেজ ক্রিকেটাররা বর্তমানে ব্রিটেন সরকারের নির্দেশিত হোটেলে দশদিনের আইসোলেশনে রয়েছেন।

২ জুন থেকে শুরু হবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ। ফলে টেস্ট দলে মইন আলিদের ঢুকে পড়া অসম্ভব নয়। তবে এই ব্যাপারে কোনও তাড়াহুড়ো চান না জাইলস। বরং ঠাসা ক্রীড়াসূচি আর বায়োবাবলের কথা মাথায় রেখে ক্রিকেটারদের রোটেশন পদ্ধতিতে খেলাতে চায় ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট। ফলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে পুরোনো মুখের বদলে নতুনদের ওপর ভরসা রাখতে চাইছে ইসিবি। আর সেক্ষেত্রে ভাগ্যে শিকে ছিঁড়তে পারে অলি রবিনসন, জেমন ব্রেসি, ক্রেগ ওভারটন, বেন ফোকসের।