রাস্তায় গোরু! জরিমানা গুনতে হবে মালিককে

229

মালদা: গোয়ালে বেঁধে রাখার পরিবর্তে রাস্তায় গোরু ছেড়ে দিলেই গুনতে হবে মোটা টাকা জরিমানা। সেক্ষেত্রে তদারকির স্বার্থে গঠন করা হল ৮ সদস্যের একটি বিশেষ দল। রাস্তায়-রাস্তায় ঘুরে বেড়ান গোরুদের পাকড়াও করার কাজ চালাবে এই বিশেষ দলের ৮ সদস্য। এরপরেই জরিমানা করা হবে গোরুর মালিকদের। দুর্ঘটনা সহ যানজট এড়াতে এমনই অভিনব উদ্যোগ নিল ইংরেজবাজার পুরসভা কর্তৃপক্ষ।

মালদা শহরজুড়ে গোরুর দাপাদাপি কোনও নতুন কথা নয়। তবে, ইদানিং গোরুর পালের দাপাদাপিতে যানজট বাড়তে শুরু করেছে শহরের রাজপথে। অন্যদিকে, মাঝেমধ্যেই ঘটে চলেছে ছোট-বড় দুর্ঘটনা। এছাড়াও রাস্তা-ঘাটে গোরু ঘুরে বেড়ানোয় পথ চলতে সমস্য়ায় পড়ছেন পথচারীরা। একাধিকবার সেই অভিয়োগ পাওয়ার পর এবার সমস্যা সমাধানে আসরে নামল ইংরেজবাজার পুরসভা। সদ্য গঠিত ৮ সদস্যের প্রতিনিধি দলের সদস্যদের নিয়ে মঙ্গলবার পুর প্রশাসক সুরেশচন্দ্র রানো শহরের বালুচরে অভিযান চালায়। অভিযান চলাকালে একে একে ১৮টি গোরু পাকড়াও করা হয়। পরবর্তীতে সেই গোরুগুলিকে পাঠানো হয় সরকারি পশু খোয়ারে। অন্যদিকে, খোঁজ গোরু মালিকদের খোঁজ চালিয়ে জরিমানার পথে হাঁটতে চলেছে পুরসভা কর্তৃপক্ষ।

- Advertisement -

ইংরেজবাজার পুরসভা সূত্রে খবর, যেসব গোরু পাকড়াও করা হয়েছে সেই গোরুগুলির মালিকদের মুচলেকা দিয়ে জানাতে হবে, পরবর্তীতে আর রাস্তায় ছেড়ে গোরু পুষবেন না। তবে, ফের রাস্তায় গোরু ধরা পরলে আইনানুগ ব্যাবস্থা নেওয়া হবে।