ভোটপট্টিতে পাখি পর্যবেক্ষণ ও পরিবেশ সচেতনতা শিবিরের উদ্বোধন

99

হেলাপাকড়ি: জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের ভোটপট্টি শাখার উদ্যোগে শুরু হল সপ্তমবর্ষ পাখি পর্যবেক্ষণ ও প্রকৃতি সচেতনতা শিবির। পূর্বহারমতি এসসি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে তিনদিন ব্যাপী শিবিরের আয়োজন করা হয়েছে। শুক্রবার দুপুরে আনুষ্ঠানিক ভাবে ভোটপট্টি এইচবিএল হাইস্কুলের পরিচালন সমিতির সভাপতি সৌমিত্র কুমার পাল জাতীয় পতাকা ও প্রধান শিক্ষক পরিতোষ সাহা ক্লাবের পতাকা উত্তোলন করে শিবিরের উদ্বোধন করেন।
জলপাইগুড়ি সায়েন্স অ্যান্ড নেচার ক্লাবের সম্পাদক বঙ্গরত্ন প্রাপক ডঃ রাজা রাউথ, ক্লাবের ভোটপট্টি ইউনিট কোঅর্ডিনেটর জ্যোতির্ময় রায়ডাকুয়া, পূর্বহারমতি এসসি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাঞ্চন কুমার সেন সহ অনেকে এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
রাজা রাউত জানান, স্থানীয় ও পার্শ্ববর্তী বিভিন্ন বিদ্যালয়ের মোট ৫০ জন ক্ষুদে পড়ুয়া শিবিরে অংশ নিয়েছে। শিবিরে তাদের বিভিন্ন পাখি সম্পর্কে ধারণা দেওয়া ও পরিবেশ সচেতনতার বিষয়ে আলোচনা হবে। পর্যবেক্ষণের মাধ্যমে লুপ্তপ্রায় পাখিকে সংরক্ষণ এবং পরিবেশ ও পৃথিবীর ভারসাম্য রক্ষার বিষয়ে আলোচনা করেন পরিবেশবিদরা। পড়ুয়াদের প্রশিক্ষণ দিয়ে মানপত্রও প্রদান করা হবে। ইতিপূর্বে অনেক পাখি পৃথিবী থেকে হারিয়ে গিয়েছে। আবার কিছু পাখি হারিয়ে যেতে বসেছে। সেগুলি সম্পর্কে ক্ষুদেদের মধ্যে কৌতূহল জাগাতে বিভিন্ন পাখির নামে পৃথক পৃথক তাবু তৈরি করা হয়েছে। পাখি ও পরিবেশ সম্পর্কে মানুষের কাছে সচেতনতার বার্তা পৌঁছে দেওয়াই ক্লাবের মূল লক্ষ্য।
অংশগ্রহণকারী ক্ষুদে পড়ুয়াদের কথায়, পাখি ও পরিবেশ সম্পর্কিত শিক্ষা মূলক এধরণের শিবিরে অংশগ্রহণ করায় খুশি তারা।