মুজনাইয়ের পাড়ভাঙনে ক্ষতির মুখে এলাকাবাসী

163

রাঙ্গালিবাজনা: মুজনাই নদীর পাড়ভাঙনে ক্ষতির মুখে পড়েছেন মাদারিহাটের খয়েরবাড়ি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার বাসিন্দারা। রাঙ্গালিবাজনা চৌপথির কাছে নরীন রায়ের একটি ঘরের অর্ধেক অংশ মুজনাই নদীর পাড়ভাঙনে হারিয়ে গিয়েছে। তিনি জানান, ১৯৯৪ সাল থেকে তিনি ওই জায়গায় রয়েছেন। নদী পাড় ভেঙে ভিটের বেশিরভাগ অংশ গ্রাস করলেও পাড়ভাঙন ঠেকাতে স্থায়ী ব্যবস্থা নেওয়া হয়নি।

গত বছর খয়েরবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান জয়দেব দাস জানিয়েছিলেন, পাড়ভাঙন ঠেকাতে ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হবে। এরপর একটি অস্থায়ী বাঁধ তৈরি করে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ। কিন্তু ওই অস্থায়ী বাঁধটি শক্তপোক্তভাবে তৈরি করা হয়নি বলে অভিযোগ পরিবারের সদস্যদের। ফলে সেটি চলতি বর্ষায় ভাঙন রোধে কোনও কাজেই লাগেনি। এদিকে মাদারিহাট বীরপাড়া পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ রশিদুল আলম জানান, জায়গাটি হাইওয়ে কর্তৃপক্ষের এক্তিয়ারভুক্ত। সেখানে বাঁধ তৈরির জন্য সংশ্লিষ্ট বিভাগের এনওসি মেলেনি। তবু তাঁরা পাড়বাঁধ তৈরির চেষ্টা চালাচ্ছেন।

- Advertisement -

এদিকে নদীর পাড়ভাঙনে বোডোপাড়ায় বেশ কয়েকটি বাড়িও সংকটের মুখে পড়েছে। মাদারিহাট বীরপাড়া পঞ্চায়েত সমিতি সূত্রে খবর, ওই জায়গায় বোল্ডারের পাড়বাঁধ তৈরির জন্য টাকা বরাদ্দ করা হয়েছে। খয়েরবাড়ি গ্রাম পঞ্চায়েত সূত্রে খবর, বোডোপাড়ায় ভাঙন রোধে অস্থায়ী পাড়বাঁধ তৈরি করা হয়েছে।