ইউরোপায় হেরে ফুটবলারদের তোপ মোরিনহোর

জাগ্রেব : প্রথম লেগে ২-০ গোলে এগিয়ে থেকেও ইউরোপা লিগের শেষ আটে পৌঁছোল না টটেনহ্যাম হটস্পার। বৃহস্পতিবার রাতে ডায়নামো জাগ্রেবের কাছে ০-৩ ব্যবধানে হেরে ছিটকে গেল লন্ডনের ক্লাবটি। ম্যাচ হেরে ফুটবলারদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হোসে মোরিনহো। অন্যদিকে, এসি মিলানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে গ্রানাডার মুখোমুখি ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

প্রায় দুদশকের কোচিং কেরিয়ারে তৃতীয়বার মহাদেশীয় পর্যায়ে ৩ গোলের ব্যবধানে ম্যাচ হারলেন মোরিনহো। ম্যাচ শেষে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বললেন, ম্যাচের শেষ দশ মিনিট বাদ দিলে একটা দলই মাঠে দাপট দেখিয়েছে। একটা দলকেই দেখেছি জেতার জন্য নিজেদের রক্ত-ঘাম-শক্তি খরচ করতে। আর শেষ পর্যন্ত তারাই জিতেছে। সেখানে আমার দলের সদস্যরা যেন ম্যাচের গুরুত্বই বুঝতে পারেনি। এদিন অবশ্য আক্রমণে দলের মূল শক্তি হ্যারি কেন, সন হিউং মিন ও গ্যারেথ বেল একসঙ্গে খেলেননি। চোটের জন্য ছিলেন না সন, বেল নামেন ৬০ মিনিটে। শুরু থেকে শেষ পর্যন্ত খেললেও নিষ্প্রভ কেন। ম্যাচের শেষে বিপক্ষের সাজঘরে গিয়ে শুভেচ্ছে জানিয়ে আসেন মোরিনহো।

- Advertisement -

এদিন হ্যাটট্রিক করে জাগ্রেবের জয়ের নায়ক মিস্লাভ অরসিচ। ম্যাচের ৬২, ৮২ ও ১০৬ মিনিটে গোলগুলি করেন তিনি। প্রতিটি গোলের ক্ষেত্রেই বিপক্ষ ডিফেন্সের ভুল তাঁকে সাহায্য করেছে। শুধু ০-২ গোলে পিছিয়ে থাকাই নয়, আরও সমস্যা সঙ্গী করেই নেমেছিল ক্রোয়েছিয়ার দলটি। সদ্যই আর্থিক তছরুপের দায়ে জেলে গিয়েছেন অরসিচদের হেড স্যার জোরান মমিচ। এদিন ডাগআউটে থাকা সহকারী কোচ ডামির ক্রাজনার জয়ের কৃতিত্ব মমিচকেই দিচ্ছেন। তাঁর কথায়, আমরা আট বছর একসঙ্গে কাজ করছি। আমাদের ভাবনা ও দর্শনে কোনও তফাত নেই। মমিচের সঙ্গে আলোচনা করেই আমি এই ম্যাচের কৌশল ঠিক করেছি।

অন্যদিকে, ওলে গানার সোলসায়ারের ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ গোলে হারিয়েছে মিলানকে। ৪৬ মিনিটে মাঠে নামার দুমিনিটের মধ্যে গোল করেন পল পোগবা। দুপর্ব মিলিয়ে ইংল্যান্ডের দলটি জিতল ২-১ গোলে। মোল্ডেকে হারিয়ে পোগবাদের মুখোমুখি স্পেনের গ্রানাডা। অলিম্পিয়াকসের কাছে ০-১ গোলে হেরেও কোয়ার্টার ফাইনালে আর্সেনাল। প্রথম পর্বে তারা জিতেছিল ৩-১ গোলে। তারা খেলবে স্লাভিয়া প্রাগের বিরুদ্ধে। ইযং বয়েজের বিরুদ্ধে ২-০ জিতল আয়াখস। দুপর্ব মিলিয়ে ৫-০ গোলে জিতে কোয়ার্টারে রোমার মুখোমুখি নেদারল্যান্ডসের ক্লাবটি।