১০০% মার্কস পেয়েও মেধা তালিকায় ঠাঁই নেই কোনও পড়ুয়ার

1415

নয়াদিল্লি: সাম্মানিক স্নাতক স্তরে ভর্তির প্রথম মেধা তালিকায় কোনও পড়ুয়াই পেলেন না স্থান। ঘটনাটি ঘটেছে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রীরাম কলেজে। কলেজের অর্থনীতি বিষয়ে ১০০% কাট অফ মার্কস থাকায় ঘটেছে এই বিপত্তি। অন্যদিকে, আরও দুটি বিষয়ের ক্ষেত্রেও অবস্থা প্রায় একই রকম।

কলেজের অফিশিয়াল ওয়েবসাইট সূত্রে খবর, ১৭ অক্টোবর পর্যন্ত প্রথম মেধা তালিকার ভর্তি চলে এবং দ্বিতীয় মেধা তালিকা ঘোষণা করা হয়। দেখা যায় অর্থনীতি বিএ অনার্সে কেউ ভর্তি হননি। অর্থনীতির মতো রাষ্ট্র বিজ্ঞান ও মনোবিজ্ঞান বিএ (অনার্স)-এ ১০০% কাট অফ মার্কস থাকায় যথাক্রমে ২০ এবং ৩ জন ভরতি হয়েছেন।

- Advertisement -

দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে এবছর ৭০,০০০ আসনের মধ্যে ৩৫,৫০০ আসন পূর্ণ হয়েছে প্রথম মেধা তালিকা থেকে। পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় তালিকা প্রকাশের সময় লেডি শ্রীরাম কলেজ সহ সমস্ত কলেজই কাট অফ মার্কস ০.৫% থেকে ১% পয়েন্ট কমিয়েছে। লেডি শ্রীরাম কলেজের দ্বিতীয় মেধা তালিকা অনুযায়ী, ভরতির ক্ষেত্রে অর্থনীতিতে ১%, রাষ্ট্র বিজ্ঞান ও মনোবিজ্ঞানে ০.৫% কাট অফ কমিয়েছে।

লেডি শ্রীরাম কলেজের অধ্যক্ষ সুমন শর্মা বলেন, অর্থনীতি অনার্সে ২৫ টি আবেদনপত্র জমা পড়ে। কিন্তু কাঙ্ক্ষিত কাট অফ মার্কস না থাকায় সব ক’টি আবেদনপত্রই বাতিল হয়ে যায়। এরই মধ্যে দ্বিতীয় মেধা তালিকা অনুযায়ী দ্রুত গতিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। ৬,০২৪ টি নতুন আবেদন অনুমোদন করা হয়েছে। এটা সত্যিই অবাক হওয়ার মতো বিষয়, কারণ প্রতি বছর অর্থনীতির জন্য ভিড় দেখা যায়। তবে ৮,৪২২ জন পড়ুয়া ভরতি হয়েছেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলিতে স্নাতক স্তরে ৭০,০০০ আসনের মধ্যে ৪৬,০০০ আসন ইতিমধ্যেই পূর্ণ হয়েছে।