হতবাক সবাই, ক্ষতিপূরণ নিয়ে ব্যতিক্রমী পদক্ষেপ নিলেন ওডিশার মুখ্যমন্ত্রী

256
ছবিটি সংগৃহীত

ভুবনেশ্বর: করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর আর্থিক বোঝা চাপাতে নারাজ ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তাই ইয়াস বিধ্বস্ত ওডিশার জন্য কেন্দ্রের কাছে অর্থ সাহায্যের দাবি জানাতে চান না তিনি। শুক্রবার টুইটারে নবীন পট্টনায়ক লেখেন, ‘দেশ এখনও কোভিড-১৯ অতিমারি সংক্রমণের শীর্ষে রয়েছে। তাই আমরা তাৎক্ষণিক আর্থিক সাহায্য চেয়ে কেন্দ্রের উপর আর্থিক বোঝা বাড়াতে চাইছি না। আমাদের নিজস্ব শক্তিতেই আমরা এই সংকটের মোকাবিলা করব।’ যেখানে তুলনায় কম ক্ষতি হওয়া সত্ত্বেও প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ কেন্দ্রের কাছে ২০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ দাবি করেছে সেখানে ওডিশার মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপকে ব্যাতিক্রমী বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

- Advertisement -

এদিন ভুবনেশ্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করে রাজ্যের ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি পর্যালোচনা করেন নবীন পট্টনায়েক। ওডিশার ঘূর্ণঝড়ে বিধ্বস্ত এলাকাগুলি পরিদর্শন করার জন্য প্রধানমন্ত্রীকে টুইটারে ধন্যবাদও জানিয়েছেন নবীন।
প্রসঙ্গত, গত সোমবার ঘূর্ণিঝড় পরিস্থিতি মোকাবিলায় ওডিশা এবং অন্ধ্রপ্রদেশকে ৬০০ কোটি টাকা অর্থসাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা। পশ্চিমবঙ্গের জন্য ৪০০ কোটি বরাদ্দের কথা জানান তিনি। তবে, পশ্চিমবঙ্গকে কেন কম অর্থ সাহায্য দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।