নয়াদিল্লি, ৬ অগাস্টঃ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপির বর্ষীয়ান নেত্রী সুষমা স্বরাজ। মঙ্গলবার রাত ১১টা নাগাদ দিল্লির এইমস হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৬৭ বছর।
হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাত ১০টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হন সুষমা। সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে যাওয়া হয় এইমসে। কিন্তু অনেক চেষ্টা করেও ডাক্তাররা তাঁকে বাঁচাতে পারেননি। মৃত্যু হয় তাঁর।
অসুসস্থতার জন্য এবার মন্ত্রীসভা থেকে সরে দাঁড়িয়েছিলেন সুষমা। তবে কেন্দ্রীয় রাজনীতি থেকে সরে যাননি। বিদেশমন্ত্রী থাকাকালীন নিজেকে অন্য জায়গায় নিয়ে গিয়েছিলেন সুষমা। বিশ্বের যে কোনো প্রান্তে কোনো ভারতীয় সমস্যায় পড়লে ত্রাতা হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। জনপ্রিয় হয়ে গিয়েছিল তাঁর টুইট। সোমবারও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছিলেন। নম্র স্বভাবের জন্য বিরোধী দলগুলির কাছে বিজেপির অন্যতম গ্রহণযোগ্য মুখ ছিলেন সুষমা। তাঁর প্রয়াণে দিল্লির রাজনীতি আরও একবার নক্ষত্রহারা হল। সুষমা স্বরাজের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাহুল গান্ধি।