চারাগাছ নষ্টের অভিযোগকে কেন্দ্র করে কোচবিহারে চাঞ্চল্য

227

কোচবিহার: চারাগাছ নষ্টের অভিযোগকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল কোচবিহারে। অভিযোগ গড়িয়েছে থানা-পুলিশ পর্যন্তও। কোচবিহার শহরের ১৯ নম্বর ওয়ার্ডের দেবীবাড়ির নতুনপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছরখানেক আগে ওই এলাকায় বৃক্ষরোপণ করে বেশ কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এরপর সেই গাছগুলির পরিচর্যা করত ‘গ্রো গ্রিন, দি রোড সাইড ট্রি লাভার্স অর্গানাইজেশন’ নামে একটি সংস্থা। বৃহস্পতিবার হঠাৎই দেখা যায় ওই চারাগাছগুলির মধ্যে বেশকয়েকটি মেহগনি ও সেগুন গাছ ভাঙা অবস্থায় রয়েছে। বুধবার রাতে ওই গাছগুলিকে কেউ ভেঙে দিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

- Advertisement -

ঘটনা প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়েন সংশ্লিষ্ট সংস্থার সদস্যরা। কোচবিহারের কোতোয়ালি থানায় লিখিত অভিযোগ জানিয়েছেন তাঁরা। পুলিশের কাছে ঘটনা তদন্ত করে দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়ার দাবি জানিয়েছে সংস্থাটি। সংস্থার তরফে রিপুঞ্জয় দেব বলেন, ‘পরিবেশে গাছের ভূমিকা অনস্বীকার্য। তবুও যে বা যাঁরা এভাবে চারাগাছ নষ্ট করেছেন তাঁদের শাস্তি চাই।’ এদিকে, পুলিশ জানিয়েছে, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

চারাগাছ নষ্টের অভিযোগ পেয়ে ওই এলাকাতে ফের বৃক্ষরোপণ করা হবে বলে জানিয়েছেন কোচবিহার সদর মহকুমাশাসক সঞ্জয় পাল। তিনি বলেন, ‘এধরণের ঘটনা কাম্য নয়। নতুন করে চারাগাছ রোপণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।’