পুকুর খনন ঘিরে উত্তেজনা গাজোলে

263

গাজোল: গাজোলের দেওতলা অঞ্চলে এক ব্যক্তির জমিতে পুকুর খননকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়াল। বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, ১০০ দিনের কাজে এই পুকুর খনন করা হচ্ছে। অথচ শ্রমিকদের দিয়ে কাজ না করিয়ে জেসিবি মেশিন দিয়ে পুকুর খনন করা হচ্ছে। ঘটনার প্রতিবাদে শুক্রবার ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায় বিজেপি। যদিও পুকুর মালিকের দাবি, নিজের টাকাতেই অন্য একটি জমিতে পুকুর খনন করছেন তিনি। খবর পেয়ে ঘটনাস্থলে আসে গাজোল থানার পুলিশ। প্রাথমিকভাবে জেসিবি মেশিন এবং একটি ট্রাক্টর আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।

বিজেপির সংখ্যালঘু সেলের সম্পাদক মাসুদুর রহমান বলেন, কেন্দ্রীয় সরকার বারবার বলছে ১০০ দিনের কাজ প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের কাজে লাগাতে হবে। এছাড়াও যাদের জবকার্ড রয়েছে তাদের কাজ দিতে হবে। কিন্তু আমরা দেখতে পাচ্ছি শ্রমিকদের দিয়ে কাজ না করিয়ে জেসিবি মেশিন দিয়ে মাটি কাটার কাজ করা হচ্ছে, যা পুরোপুরি বেআইনি। তিনি আরও বলেন, এই গ্রাম পঞ্চায়েত এলাকার জবকার্ডধারী শ্রমিক এবং পরিযায়ী শ্রমিকদের দিয়ে মাটি কাটার কাজ সহ অন্যান্য কাজ করাতে হবে। যেহেতু শ্রমিকদের দিয়ে কাজ না করিয়ে জেসিবি মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে, তারই প্রতিবাদে এদিন বাসিন্দারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করছি আমরা।

- Advertisement -

জমির মালিক লুইস রহমান বলেন, আমার একটি জমিতে পুকুর খনন করার জন্য পঞ্চায়েত অনুমোদন দিয়েছে ঠিকই, কিন্তু যে পুকুরটি কাটা হচ্ছে সেটি অন্য দাগের পুকুর। এই পুকুরটি আমি ব্যক্তিগতভাবে খনন করছি। এই পুকুর খননের সঙ্গে পঞ্চায়েতের কোনও যোগ নেই। এদিকে জাতীয় সড়ক অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে আসে গাজোল থানার পুলিশ। অবরোধকারীদের বুঝিয়ে পথ অবরোধ প্রত্যাহার করতে সমর্থ হয় পুলিশ। এরপর ঘটনাস্থলে গিয়ে পুকুর খনন করার কাজে ব্যবহৃত জেসিবি মেশিন এবং একটি ট্রাক্টর তদন্তের জন্য আটক করে থানায় নিয়ে আসে পুলিশ।