আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ কেন্দ্রের

122

কলকাতা: গত শুক্রবার কলাইকুন্ডায় ইয়াস পরবর্তী ক্ষয়ক্ষতি সংক্রান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পর্যালোচনা বৈঠকে কেন উপস্থিত ছিলেন না? প্রশ্ন তুলে কেন্দ্রীয় সরকারের তরফে সোমবার শোকজ করা হল রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় নোটিশ পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান উপদেষ্টার কাছে।

প্রাক্তন মুখ্যসচিব আইনের ৫১ (বি) ধারা লঙ্ঘন করেছেন বলে অভিযোগ। তাই তাঁর বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না? কারণ ব্যাখ্যা করে উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী আগামী তিনদিনের মধ্যে লিখিত উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁকে।

- Advertisement -

প্রসঙ্গত, ৩১ মে অবসর নেওয়ার কথা ছিল আলাপন বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু করোনা পরিস্থিতির মোকাবিলায় দক্ষ প্রশাসকের প্রয়োজনের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী তাঁর মেয়াদ বাড়াতে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন। এরপর কেন্দ্রের তরফে জানানো হয়, রাজ্যের আবেদন মেনে অগাস্টের শেষ পর্যন্ত মুখ্যসচিব পদে থাকবেন আলাপন। কিন্তু শুক্রবার আচমকাই কেন্দ্র চিঠি দিয়ে জানায়, মুখ্যসচিবকে ৩১ মে নর্থ ব্লকে রিপোর্ট করতে হবে। এরপরই মুখ্যসচিব ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে ওঠে। মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দেন আলাপন। কেন্দ্রের ডাক উপেক্ষা করে রাজ্যের মুখ্য উপদেষ্টার দায়িত্ব বেছে নেন তিনি।