ফেসবুকের পাবলিক পলিসি প্রধান পদ ছাড়লেন আঁখি দাস

392

নয়াদিল্লি: ফেসবুক ছাড়লেন ভারতে সংস্থার পাবলিক পলিসি প্রধান আঁখি দাস। তিনি মঙ্গলবার পদত্যাগ করেন। ফেসবুকের ভারতীয় শাখার ব্যবস্থাপক নির্দেশক অজিত মোহন আঁখি দাসের পদত্যাগের খবর স্বীকার করেছেন।

ভারতে বিরাট জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকে ঘৃণা বিদ্বেষ ছড়ানো কনটেন্ট ব্লক করা অর্থাত্ আটকানোর ক্ষেত্রে আঁখি দাসের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ ছিল। বিতর্কের কেন্দ্রে ছিলেন তিনি। তার জেরে শেষ পর্যন্ত ইস্তফা দিলেন আঁখি। এই ঘটনায় গত অগাস্টে ফেসবুক কর্তৃপক্ষকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

- Advertisement -

ফেসবুকের ভারতীয় শাখার ব্যবস্থাপক নির্দেশক অজিত মোহন জানিয়েছেন, ‘আঁখি ফেসবুক ছেড়ে জনসেবায় মন দিতে চান। তিনি ফেসবুকে ভারতে সব থেকে পুরনো কর্মীদের মধ্যে একজন ছিলেন। তিনি গত ৯ বছরে ফেসবুকের শ্রীবৃদ্ধিতে অবদান রেখেছেন।’

২০১৪ সালে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার আগের দিন আঁখি দাস এক গোপন মেসেজে লিখেছিলেন, ‘আমরা নরেন্দ্র মোদির প্রচারে আগুন জ্বালিয়ে দিয়েছি। বাকিটা ইতিহাস।’ এর পরই ফেসবুকের সঙ্গে বিজেপির আঁতাঁতের অভিযোগ তোলে বিরোধীরা। ছত্তিসগড়ে আঁখি দাসের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়।

সূত্রের খবর, রাজ্যের তৃণমূল বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়ের পুত্রবধূ বাঙালি মেয়ে আঁখি দাস। এ কারণে সিপিআইএম ফেসবুকের বিরুদ্ধে তৃণমূলের প্রতি পক্ষপাতের অভিযোগ তোলে।