আচমকা টেস্ট থেকে অবসর ডুপ্লেসির

জোহানেসবার্গ : আচমকাই টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিলেন ফাফ ডুপ্লেসি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক টেস্ট থেকে অবসর নিলেও সাদা বলের ক্রিকেট চালিয়ে যাবেন। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট হারের পরই তাঁর এমন সিদ্ধান্ত চমকে দিয়েছে ক্রিকেট দুনিয়াকে।

 

- Advertisement -

বয়স এখন ৩৬। দক্ষিণ আফ্রিকার হয়ে মোট ৬৯টি টেস্ট খেলেছেন ডুপ্লেসি। ১০টি শতরান সহ তাঁর মোট রান ৪,১৬৩। এহেন ফাফ ডুপ্লেসি আজ ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, নিজের মনের কাছে আমি পরিষ্কার। নতুন কিছু শুরুর এটাই সেরা সময়। ১৫ বছর আগে কেউ যদি আমায় বলত, জাতীয় দলের হয়ে ৬৯টি টেস্ট খেলব আমি। শুনে অবিশ্বাস্য মনে হত। কিন্তু এখন ভাবনা বদলেছে।

ব্যাট হাতে সম্প্রতি তেমন ফর্মে ছিলেন না দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক। ঘনিষ্ঠমহলে তিনি তাঁর ভাবনার ইঙ্গিতও দিয়েছিলেন বলে খবর। সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে হোয়াইটওয়াশ হওয়ার পর তাই আর দেরি না করে টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন ডুপ্লেসি। জানা গিয়েছে, চলতি বছর ভারতের মাটিতে নির্ধারিত থাকা টি২০ বিশ্বকাপের দিকেই এখন পাখির চোখ তাঁর। ডুপ্লেসি বলেন, চলতি বছরের পাশে আগামী দুই বছর আইসিসি বিশ্বকাপ রয়েছে। আপাতত সেদিকে নজর থাকবে আমার। তবে প্রতিনিয়ত নিজের অবস্থান যাচাই করার কাজ চালিয়ে যাব। ক্রিকেট কতটা উপভোগ করতে পারছি, সেটা নিয়ে ভাবব।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের শীর্ষ কর্তা তথা প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ ডুপ্লেসির টেস্ট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে বলেন, ফাফ শেষ কয়েক বছর ধরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটকে ভিন্ন স্তরে নিয়ে গিয়েছে। টেস্ট ক্রিকেট থেকে ওর অবসরের সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকা দলে শূন্যতা তৈরি করবে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে ফাফের ভবিষ্যতের জন্য শুভেচ্ছা রইল।