করোনা নির্দেশিকা উড়িয়ে মেলার আয়োজন কিশনগঞ্জে

92

কিশনগঞ্জ: গোটা দেশের পাশাপাশি বিহারের কিশনগঞ্জেও ক্রমেই উর্ধ্বমুখি করোনা সংক্রমণের গ্রাফ। এদিন কিশনগঞ্জে নতুন করে ৩৮ জন করোনা সংক্রমিত হয়েছেন বলে খবর জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে। এমতবস্থায় সংক্রমণ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। জমায়েত থেকে শুরু করে মেলার আয়োজনে নিষেধাজ্ঞা জারি হয়। যদিও নিষেধাজ্ঞা উড়িয়েই কিশনগঞ্জ পুরঅঞ্চলের পুরোন খাগড়ার বসেছে শতাব্দী প্রাচীন মোগলকালীন কদমরসূলের মেলা। অন্য়দিকে, জেলার নেপাল সীমান্ত সংলগ্ন টেরাগছ ব্লকের বেনুগড়েও আয়োজন হয়েছে মেলার। বিষয়টি নজরে আসতেই স্থানীয় প্রশাসনের তরফে মেলা বন্ধের নির্দেশিকা জারি হয়। এরপরেই এদিন দুপুর নাগাদ কদমরসূলের মেলা বন্ধ করে দেওয়া হয়। যদিও প্রশাসনিক নিষেধাজ্ঞা উড়িয়ে চলছে বেনুগড়ের মেলা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কদমরসূলে বাবা কমলিশাহর মাঝারে পয়লা বৈশাখ থেকে দু’দিন ব্যাপী উরুস উপলক্ষে মেলার আয়োজন হয়ে আসছে বহুদিন ধরেই। অন্যদিকে, বেনুগড়ে মহাভারতের পাণ্ডবদের অজ্ঞাতবাসের স্মৃতি বিরজিত বেনুরাজার মন্দিরেও আয়োজন হয়ে আসছে মেলা। দুটি মেলার আয়োজন হয় বাংলা বছর শুরুর প্রথমদিন। এবছরও তার অন্যথা হয়নি। নিয়ম মেনে মেলার আয়োজন হয়। তবে, সংক্রমণ মোকাবিলায় উদ্যোক্তাদের তরফে সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি মাস্ক ব্যবহারের বিষয়ে মাওইকিং করা হয়। তবে, থোড়াই কেয়ার মনোভাবে ভিড় জমাতে দেখা যায় আমজনতাকে। এরপরেই মেলা বন্ধের কথা স্পষ্ট করা হয় স্থানীয় প্রশাসনের তরফে।

- Advertisement -

কিশনগঞ্জের মহকুমা শাসক শাহনাওয়াজ আহমেদ নিয়াজি বলেন, ‘বেনুগড়ের বিষয় জানা নেই। তবে, কদমরসূলের মেলা বন্ধ করে দেওয়া হয়েছে।’