তথ্য চুরির জন্য ভুয়ো ইমেল সেনাআধিকারিকদের, কী পদক্ষেপ করল? জানুন

135

নয়াদিল্লি: প্রিন্সিপাল কন্ট্রোলার অফ ডিফেন্স অ্যাকাউন্টের নাম করে সেনা অফিসারদের ব্যক্তিগত ইমেল আইডিতে পাঠানো হচ্ছে ফিশিং ইমেল। আসছে ফোন কলও। পিসিডিএ পুণের নামে ইমেল বা ফোন করে অফিসারদের কাছে চাওয়া হচ্ছে বিভিন্ন রকমের তথ্য। প্যানকার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আধার কার্ড নম্বর এই সমস্ত তথ্যই চাওয়া হচ্ছে।

বুধবার সেনাবাহিনীর তরফ থেকে একটি নির্দশিকা জারি করা হয়েছে। এইবিষয়ে  সেনা অফিসারদের  সতর্ক করা হয়েছে। তথ্য চুরির জন্য সেনাবাহিনীর বেতন, ডিএ এমন নানা বিষয় উল্লেখ করে লিঙ্ক সহ ফিশিং মেল করা হচ্ছে অফিসারদের। সেনা অফিসারদের মেইল হ্যাক করতে বা তথ্য চুরির জন্য এই কাজ করা হচ্ছে বলে আশঙ্কা করছেন সেনাকর্তারা। তাই সংস্থার নির্দিষ্ট ইমেল আইডি গুলি ছাড়া এধরনের কোনও লিঙ্কে  ক্লিক না করার জন্য সতর্ক করা হয়েছে।

- Advertisement -

কিছুদিন আগেই শিলিগুড়িতে সেনা বাহিনীর হেল্পলাইনে পরপর সন্দেহজনক ফোন কলের সূত্রে উঠে আসে বেঙ্গালুরুর একটি সিমবক্স চক্রের হাত। উদ্ধার হয় ১০৯টি সিমবক্স। গ্রেপ্তার করা হয় ৭ জনকে। যে চক্রের সঙ্গে সীমান্তের অপরপ্রান্তে থাকা কোনো গুপ্তচর সংস্থা বা জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলে আশঙ্কা করছে সেনাকর্তারা। তবে এই সম্পূর্ণ বিষয়টি নিয়ে ইতিমধ্যেই তদন্তে নেমেছে ভারতীয় সেনা।