আলুর বিকল্প কুসমুস চাষ করে লাভবান বিষ্ণু

155

হেলাপাকড়ি: আলুর বিকল্প হিসেবে কুসমুস চাষ করে লাভবান হয়েছেন হেলাপাকড়ির চাষি বিষ্ণু দাস। কুসমুস একধরণের সবজি। ইংরেজিতে একে সামার স্কোয়াশ বলা হয়। সেখানে চলতি ভাষায় এই সবজিকে কুসমুস বলা হয়।

এবার আলুর বাজার মন্দা হওয়ায় যখন চিন্তাগ্রস্ত অধিকাংশ কৃষক, তখন কুসমুস চাষ করে হাসি ফুটেছে বিষ্ণু দাসের মুখে। মায়নাগুড়ি ব্লকের পদমতি-২ অঞ্চলের পাড়েরবাড়ির বাসিন্দা বিষ্ণু দাস এবার আলুর বিকল্প হিসেবে কুসমুস চাষকে বেছে নিয়েছেন। টমেটো ও লঙ্কার পাশাপাশি জমিতে পরীক্ষামূলকভাবে এই চাষ করেছেন তিনি।

- Advertisement -

বিষ্ণুবাবুর কথায়, আলু, তামাক এসব এক ফসলি কৃষি। তাছাড়া আলু চাষে খরচ যেমন বেশি, তেমনি অনেক বেশি পরিশ্রমও করতে হয়। সেই তুলনায় কুসমুস, চাষে খরচ ও পরিশ্রম দুটোই কম লাগে। তাছাড়া বাজার মন্দা থাকলেও লোকসানের সম্ভাবনা থাকে না। কেননা এটি হল ফলন্ত কৃষি। সারা মরশুমে বিক্রি করা যায়। কিন্তু আলুর ক্ষেত্রে তা হয় না। তাই তাতে লোকসানের সম্ভাবনা অনেক বেশি থাকে। আর সেকথা ভেবেই এবার আলুর বিকল্প হিসেবে টমেটো ও লঙ্কার পাশাপাশি কুসমুস চাষ করা হচ্ছে। টমেটো ও লঙ্কায় তেমন না হলেও কুসমুস থেকে ভালোই লাভ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, ৪ডি জমিতে কুসমুস চাষ করতে খরচ হয়েছে মাত্র আটশো টাকা। আর তা থেকে আয় হয়েছে ৯ হাজার টাকা। তাই আগামীতে বেশি পরিমাণ জমিতে কুসমুস লাগানোর পরিকল্পনা নিয়েছেন তিনি। তবে এলাকার এধিকাংশ কৃষকেই এখনও এই চাষ সম্পর্কে তেমন অবগত নন। কিন্তু আলুর বিকল্প হিসেবে অন্য কিছু আবাদ করেও যে অল্প খরচে বেশি উপার্জন করা যায় তার দৃষ্টান্ত দেখিয়েছেন বিষ্ণুবাবু।

ময়নাগুড়ি ব্লক কৃষি অধিকর্তা কৃষ্ণা রায় জানান, এটি হল এক ধনের সবজি। ইংরেজিতে একে সামার স্কোয়াশ বলা হয়। এটা খেলে স্বাস্থ্যের পক্ষেও খুব ভালো। কিন্তু এদিকে এর চাষ খুব কম হয়। তবে এখন এই সবজিকে অল্পবিস্তর চাষিরা তাঁদের চাষের মধ্যে আনছেন। চাষিরা যদি ভালোভাবে চাষাবাদ করেন করেন, তাহলে নতুন সবজি হিসেবে চাহিদা ভালোই হবে।