শনিবার দেশ জুড়ে চাক্কা জ্যামের ডাক কৃষক নেতাদের

116
ছবিটি সংগৃহীত

নয়াদিল্লি: প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর র‌্যালির পর এবার দেশ জুড়ে চাক্কা জ্যামের ডাক। তিনটি কৃষি আইনের প্রতিবাদ ও ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি চেয়ে শনিবার তিন ঘন্টা চাক্কা জ্যামের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।
বিক্ষোভকারী কৃষকেরা জানিয়েছেন, তাঁদের আন্দোলনের জায়গায় ইন্টারনেট পরিষেবা বন্ধ ও কর্তৃপক্ষ দ্বারা তাঁদের হয়রানি করার অভিযোগে শনিবার দুপুর ১২ টা থেকে ৩টা পর্যন্ত জাতীয় ও রাজ্য সড়ক অবরোধ করা হবে।
সিংঘু সিমান্তে এক সাংবাদিক বৈঠকে ইউনিয়ন নেতারা অভিযোগ করেন, সরকার তাঁদের বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। কমপক্ষে ১২২ টি এফআইআর দায়ের করা হয়েছে।
প্রসঙ্গত, কেন্দ্রের নতুন তিন কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় দু’মাসের বেশি সময় ধরে দিল্লিতে আন্দোলনে শামিল হয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। রাজধানীর কনকনে ঠান্ডাও তাঁদের আন্দোলনকে দমাতে পারেনি। আন্দোলনে প্রাণ হারিয়েছেন বহু কৃষক। এদিকে কেন্দ্র এবং কৃষক সংগঠনগুলি বারবার বৈঠক করলেও সমাধান অধরাই থেকেছে। ট্র্যাক্টর র‍্যালি ঘিরে প্রজাতন্ত্র দিবসে রণক্ষেত্রের চেহারা নেয় দিল্লি। পুলিশ-কৃষক সংঘর্ষে ধুন্ধুমার কাণ্ড বাধে। দিল্লির সিংঘু সীমানায় পুলিশের ব্যারিকেড ভাঙার অভিযোগ ওঠে বিক্ষোভরত কৃষকদের বিরুদ্ধে। পরিস্থিতি আয়ত্তে আনতে পালটা লাঠিচার্জ করে পুলিশ। কাঁদানে গ্যাসের শেলও ফাটানো হয়। আহত হন ৩০০-এরও বেশি পুলিশকর্মী। বিক্ষোভের সময় ট্র্যাক্টর উলটে এক কৃষকের মৃত্যু হয়। পুলিশি ব্যারিকেড ভেঙে আন্দোলনকারী কৃষকদের একাংশ লালকেল্লার মাথায় উঠে নিজেদের পতাকা টাঙিয়ে দেওয়ায় নিয়ে বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়।